মুখের অবাঞ্ছিত লোম দূর করুন ঘরোয়া উপায়ে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-11 11:20:28

মুখের অবাঞ্ছিত লোম বা ফেসিয়াল হেয়ার নিয়ে কমবেশি প্রতিটি মেয়েকেই বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয়। মুখের পশম শরীরের অন্যান্য অংশে পশম হওয়ার মতই স্বাভাবিক। তবে অনেকেরই পশম স্বাভাবিকের চেয়ে তুলনামূলক বেশি হয়ে থাকে বা পশমের গ্রোথ অনেক ফাস্ট হয়। বাসার যত কাছেই পার্লার হোক না কেনও দুই দিন পর পর সময় ম্যানেজ করে আমাদের যাওয়া হয়ে ওঠে না। তাছাড়া আমাদের অনেকের ফেইসের স্কিন সেনসিটিভ।
স্কিনের চামড়া যাদের তুলনামূলক পাতলা বা যাদের সেনসিটিভ স্কিন, তাদের জন্যে ফেসিয়াল হেয়ার রিমুভ করতে গেলে থাকতে হয় একটু বেশি সচেতন। তা না হলে স্কিনে ইচিং, জ্বালা-পোড়া হওয়ার সম্ভাবনা থাকে। কেমন হয় যদি বাড়িতে আপনার নিজের কাছেই থাকে এর ইন্সট্যান্ট সমাধান? চলুন জেনে নিই ঘরে বসেই ফেসিয়াল হেয়ার রিমুভের সহজ উপায়টি!

১) আলু
আলু এমন একটা সবজি যা সহজেই পাওয়া যায়। আর আলু তো রূপচর্চার জন্য খুবই জরুরি। একটা আলু নিয়ে চাকা চাকা করে কেটে নিন। তার একটা স্লাইসের উপর পানি দিয়ে মুখে ঘষতে থাকুন। এটা আপনার মুখের লোমের রঙ কে ফ্যাকাশে করে দেবে। ত্বক হবে নরম।


২) টমেটো

টমেটোও ঘরোয়া ব্লিচ হিসেবে খুব কার্যকর। একটা টমেটো নিয়ে স্লাইস করে নিন। এবার পাঁচ মিনিট ধরে ওই টমেটোর টুকরো মুখে ঘষতে থাকুন। তার পরে ইষদুষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। কয়েক দিন পর থেকে পরিবর্তনটা লক্ষ্য করবেন।

৩) পাতিলেবুর রস-মধু
পাতিলেবুর রস আর মধু ত্বকের জন্য খুবই উপকারী। মধুর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। তার পরে মুখের যে জায়গায় লোম আছে, সেই জায়গাগুলোতে মিশ্রণটি লাগিয়ে নিন। ২০ মিনিট রাখার পরে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করলে তাড়াতাড়ি ফল পাবেন।

৪) পাকা পেঁপে
পাকা পেঁপের থেকে শাঁসটা বার করে নিন। তার মধ্যে এক টেবিল চামচ দুধ মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এ বার হালকা হাতে মুখে মাসাজ করুন। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। পেঁপে-দুধের এই মিশ্রণ ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে।


এছাড়াও বাড়িতে তৈরি কয়েক ধরনের স্ক্রাব এক্ষেত্রে আপনার ত্বকের জন্য বিশেষ উপকারি হতে পারে। এই ধরনের স্ক্রাবগুলো বেশ স্বাস্থ্যকর হয় আর আপনার মুখের ত্বক থেকে লোম অপসারণ করতেও দারুণ কার্যকর হয়।

১) বেসন
বেসনের মধ্যে হলুদ, গোলাপ জল আর দুধ মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। ওই পেস্ট দিয়ে দুই মিনিট ধরে মুখে স্ক্রাব করুন। এই স্ক্রাব যত ব্যবহার করবেন, তত তাড়াতাড়ি ফল পাবেন।

২) লবণ
হলুদ আর লবণ নিয়ে তার মধ্যে লেবুর রস আর দুধ মিশিয়ে স্ক্রাব বানিয়ে ফেলুন। পাঁচ মিনিট ধরে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। লবণ মুখের অতিরিক্ত লোম দূর করে।

 

তথ্যসূত্র- টিভি৯ বাংলা

এ সম্পর্কিত আরও খবর