দেশের সব কওমি মাদরাসা বন্ধ ঘোষণা

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 17:28:05

করোনাভাইরাসের নিয়ে উদ্ভুত পরিস্থিতির কারণে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। এর আগে থেকে বিশ্বের বিভিন্ন দেশ স্কুল, বিশ্ববিদ্যালয় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। এবার সেই পথেই হাঁটল দেশের কওমি মাদরাসাসমূহের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। সংস্থাটি দেশের সব কওমি মাদরাসায় করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আবাসিক-অনাবাসিক সব ধরণের মাদরাসা সর্বাত্মক বন্ধ ঘোষণা করেছে। আপাতত ৩১ মার্চ পর্যন্ত মাদরাসাগুলো বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেশের শীর্ষ আলেমদের নিয়ে সংস্থাটির ভারপ্রাপ্ত কো-চেয়ারম্যান মাওলানা আব্দুল কুদ্দুসের নেতৃত্বে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে হাইয়াতুল উলইয়া কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসের দরুণ উদ্ভূত পরিস্থিতি ক্রমেই জটিল আকার ধারণ করায় ৩১ মার্চ পর্যন্ত দেশের সকল কওমি মাদরাসা বন্ধ থাকবে। শিক্ষার্থীরা অবিলম্বে নিজ নিজ ঘরে ফিরে যাবে এবং পরীক্ষার প্রস্তুতিমূলক পড়াশোনা অব্যাহত রাখবে। আগামী শনিবার (২১ মার্চ) হাইয়াতুল উলইয়ার স্থায়ী কমিটির বৈঠকে পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে- ইনশাআল্লাহ।

বিবৃতিতে আরও বলা হয়, মসজিদ-মাদরাসা এবং ঘরে ঘরে সকলে তওবা, ইস্তিগফার, কান্নাকাটি ও দোয়ায় মশগুল থাকবে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে।

বৈঠকে উপস্থিত ছিলেন- হাইয়াতুল উলইয়ার সদস্য মুফতি ফয়জুল্লাহ, মাওলানা আব্দুল হামিদ (মধুপুরের পীর), মুফতি মাহফুজুল হক ও মাওলানা নুরুল আমিন প্রমুখ।

হাইয়াতুল উলইয়ার অধীনে চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদিসের (তাকমিল) পরীক্ষা ৬ এপ্রিল শুরুর কথা রয়েছে। এছাড়া কওমি মাদরাসার অন্যান্য ক্লাসের পরীক্ষা ২৮ মার্চ শুরু হওয়ার কথা। 

এ সম্পর্কিত আরও খবর