বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো আন নূরের যুগপূর্তি অনুষ্ঠান

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 08:04:57

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া গহরপুরের ছাত্রসংসদ আন-নূর ছাত্রকাফেলার যুগপূর্তি অনুষ্ঠান। এ উপলক্ষে ১৯ ও ২০ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জামিয়ার ছাত্রদের অংশগ্রহণে প্রায় ৩০টি পর্বে আয়োজিত এ অনুষ্ঠান কেরাত, হিফজুল কোরআন, আজান, হামদ-নাত ও ইসলামি সংগীত, বিষয়ভিত্তিক আরবি ও বাংলা বক্তৃতা, উপস্থিত বাংলা বক্তৃতা, বিষয়ভিত্তক বিতর্ক, হস্তলিপি (বাংলা ও আরবি), রচনা (আরবি ও বাংলা) ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) মধ্যরাতে পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হয়। প্রতিযোগিতার প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীকে আকর্ষণীয় ও মূল্যবান পুরস্কার প্রদান করা হয়।

২০ ফেব্রুয়ারি বাদ মাগরিব জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও বালাগঞ্জ থানাভিত্তিক স্কুল ছাত্রদের মধ্যে আজান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। হিফজুল কোরআন প্রতিযোগিতায় তিন হাফেজকে যথাক্রমে ২৫ হাজার, ১৫ হাজার ও ১০ হাজার করে নগদ টাকা পুরস্কার প্রদান করা হয়। আজান প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে প্রদান করা হয় একটি বাইসাইকেল।

পুরস্কার বিজয়ীদের সঙ্গে প্রিন্সিপাল মাওলানা মুসলেহুদ্দিন রাজু, ছবি: বার্তা২৪.কম

অনুষ্ঠানে অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, অনলাইন নিউজপোর্টাল ইসলাম টাইমসের সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ, বিশিষ্ট দাঈ শায়খ আহমাদুল্লাহ, লন্ডন লিডস মসজিদের খতিব মাওলানা সৈয়দ মাশহুদ আহমদ, বার্তা২৪.কমের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা টাইমসের বার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর, সাহেবজাদায়ে মামরখানি মাওলানা আব্দুল হান্নান, দৈনিক সিলেটের ডাকের সাহিত্য সম্পাদক ফয়জুর রহমানসহ দেশের খ্যতিমান ব্যক্তিবর্গ।

আমন্ত্রিত অতিথিরা প্রতিযোগিতার বিভিন্ন পর্বে ছাত্রদের উদ্দেশ্যে জ্ঞানগর্ভ আলোচনা পেশ করেন এবং বিভিন্ন ইভেন্টে সভাপতি ও বিচারকের দায়িত্ব পালন করেন।

এছাড়া অনুষ্ঠান চালকালীন বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন মাওলানা সাদ উদ্দিন বাদেশ্বরী, মাওলানা মুজিবুর রহমান শারিঘাটী, মাওলানা আব্দুল কাইয়ূম, মুফতি আব্দুল্লাহ, মাওলানা আনোয়ার হুসাইন, মাওলানা ইউনুস খান, মাওলানা সাঈদুর রহমান, মাওলানা আতিকুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের সমাপনী দিন (২০ ফেব্রুয়ারি) বাদ এশা জামিয়ার মুহতামিম, বেফাকের সহ-সভাপতি হাফেজ মাওলানা মুসলেহুদ্দিন রাজুর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। শেষে বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়, এতে গীতিকার ও সুরকার আহমদ আব্দুল্লাহ, শেখ এনাম, সুফিয়ান বিন এনামসহ আন নূর ছাত্রকাফেলার শিল্পীবৃন্দ হামদ-নাত ও ইসলামি সংগীত পরিবেশন করেন।

বর্ণাঢ্য এ আয়োজনে অর্থায়ন করেছেন সৌদি আরবের রিয়াদস্থ সিলেট বিভাগ প্রবাসী পরিষদের সভাপতি, বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ্ব আব্দুল আজিজ মাসুক।

উল্লেখ্য, বরেণ্য আলেম ও বুজুর্গ আল্লামা নূরউদ্দিন গহরপুরী রহমাতুল্লাহি আলাইহি কর্তৃক প্রতিষ্ঠিত জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুর সিলেট বাংলাদেশের অন্যতম প্রভাববিস্তারকারী শিক্ষা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দাওরায়ে হাদিসসহ বিভিন্ন পরীক্ষায় অংশ নিয়ে ধারাবাহিকভাবে সফলতার স্বাক্ষর রাখছে।

এ সম্পর্কিত আরও খবর