বরেণ্য আলেম ও রাজনীতিক মুফতি ওয়াক্কাসের স্মরণসভা শনিবার

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-17 19:16:46

স্বাধীনতা উত্তর বাংলাদেশে ইসলামি রাজনীতির পথিকৃৎ, শীর্ষ আলেম, সাবেক এমপি ও মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস (রহ.)-এর ‘জীবন ও কর্ম’ শীর্ষক স্মরণসভার আয়োজন করা হয়েছে।

আগামী শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে সকাল ১০টায় স্মরণসভা অনুষ্ঠিত হবে।

জমিয়তের প্রাণপুরুষ মুফতি মুহাম্মদ ওয়াক্কাস (রহ.)-এর স্মরণসভায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি শায়খুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী সভাপতিত্ব করবেন।

স্মরণসভায় দেশের শীর্ষস্থাীয় আলেম এবং জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন স্মরণসভা প্রস্তুতি কমিটির সদস্য সচিব ওয়ালী উল্লাহ আরমান।

তিনি জানান, সারাদেশ থেকে জমিয়তের নেতাকর্মীরা স্মরণসভায় অংশ নেবেন। এ লক্ষে আমরা যাবতীয় প্রস্তুতি শেষ করেছি।

মুফতি মুহাম্মদ ওয়াক্কাস ২০২১ সালের ৩১ মার্চ রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি তিন ছেলে ও চার মেয়ে সন্তানের জনক।

মুফতি ওয়াক্কাস এরশাদ সরকারের ধর্ম ও পানিসম্পদ প্রতিমন্ত্রী ছিলেন। যশোর-৫ আসন থেকে তিনি কয়েক বার সংসদ সদস্য নির্বাচিত হন। দেশের শীর্ষ আলেম হিসেবেও পরিচিত। তিনি বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি, হাইয়াতুল উলইয়ার কো-চেয়ারম্যান ও হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন।

মুফতি ওয়াক্কাস ২০২০ সালের শেষ দিকে হেফাজতে ইসলামের নায়েবে আমির ও ঢাকা মহানগরের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তবে কওমি মাদরাসাভিত্তিক এই সংগঠনটির সর্বশেষ সম্মেলনে প্রয়াত আমির শাহ আহমদ শফী (রহ.)-এর অনুসারীদের আমন্ত্রণ না জানিয়ে কমিটি গঠন করায় হেফাজত ছাড়েন। দীর্ঘ রাজনৈতিক জীবনে নিজের নির্বাচনী এলাকায় বেশ সুনাম অর্জন করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর