এক বছরে ৫০ লাখ হজ ও উমরাকারী পেয়েছেন প্রশ্নোত্তর সেবা

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-10 20:00:41

গত এক বছরে মসজিদে হারামে আগত ৫০ লাখ মানুষ ধর্মীয় বিষয়ের প্রশ্নোত্তর সেবা পেয়েছেন। এই বিপুল সংখ্যক মানুষের মধ্যে রয়েছেন- হজ ও উমরা পালনকারী থেকে শুরু করে সাধারণ মুসল্লি। তারা মসজিদে হারামে অবস্থিত নির্দিষ্ট বুথ থেকে পরিষেবা পেয়ে উপকৃত হয়েছেন।

মসজিদে হারাম ও মসজিদে নববির তত্ত্বাবধায়ক জেনারেল অথোরিটি ফর কেয়ার অ্যান্ড ম্যানেজমেন্টের তথ্য ও পরিসংখ্যানবিষয়ক শাখার প্রধান সুলতান আল-বাদরি এ তথ্য জানিয়েছেন।

পবিত্র এই স্থানে বিভিন্ন পরিষেবার এক সুসমন্বিত নেটওয়ার্কের মাধ্যমে আগতদের স্বাগত জানানো হয় বলেও জানান তিনি।

তিনি বলেন, হাজি এবং মুসল্লিদের ধর্মীয় ও শরিয়ত বিষয়ক প্রশ্নের উত্তর দেওয়ার কর্মসূচিকে বেশ গুরুত্ব দেওয়া হয়। এ জন্য বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগ করা হয়। তারা ২৪ ঘণ্টা পালাক্রমে সেবা দিয়ে থাকেন। এ ছাড়া বিতরণ করা হয় নানা ভাষায় পুস্তিকা।

মসজিদে হারামের পরিচালনা পরিষদ সূত্রে জানা গেছে, মসজিদে হারামের অভ্যন্তরে ১৯টি স্থানে প্রশ্নোত্তর সেবা পাওয়া যায়। এসব স্থানে ১১টি ভাষায় ধর্মীয় পরামর্শ, প্রশ্নোত্তর এবং উদ্ভুত সমস্যার উত্তর দেওয়া হয়। এর বাইরে নির্দিষ্ট নম্বরে ফোন করে, অ্যাপ ব্যবহার করেও ধর্মীয় পরামর্শ পাওয়া যায়।

উল্লেখ্য, সৌদি আরবের অভ্যন্তরে এবং বাইরে থেকে লাখ লাখ মুসলমান প্রতি বছর হজ পালন ছাড়াও সারা বছর উমরাহ পালন করতে মক্কার মসজিদে হারাম ও মদিনায় মসজিদে নববিতে যান এবং অন্যান্য ইসলামি দর্শনীয় স্থান পরিদর্শন করেন।

এ সম্পর্কিত আরও খবর