বাংলাসহ ১৬ ভাষায় উমরা গাইড প্রকাশ করল সৌদি

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-10 19:37:21

বিভিন্ন দেশ থেকে আগত উমরা পালনকারীদের সুবিধার্থে সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় বাংলাসহ ১৬ ভাষায় উমরা গাইড প্রকাশ করেছে। গাইডটিতে রয়েছে প্রয়োজনীয় বিভিন্ন নির্দেশনা ও পরামর্শ সম্পর্কে নানা তথ্য। এর মাধ্যমে উমরা পালনকারীরা তাদের নিজস্ব ভাষায় উমরার বিধি-বিধান, আদেশ-নিষেধ ও প্রয়োজনীয় নির্দেশনা জানতে পারবেন।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হজ ও উমরা মন্ত্রণালয় ‘দলিল আল উমরা’ শিরোনামে একটি সহজ গাইডবুক প্রকাশ করেছে। বাংলা, উর্দু, ফারসি, আরবি, ইংরেজি, তুর্কি, উজবেক, স্প্যানিশ, রাশিয়ান, হিন্দি এবং অন্যান্য ভাষা রয়েছে।

গাইডটিতে সহজ ভাষায় উমরার পদ্ধতি বর্ণনার পাশাপাশি উমরার ফজিলতের ওপর একটি অধ্যায় রয়েছে। নির্দেশিকায় রয়েছে ‘হারামাইন রেলওয়ের’ টিকিং বুকিং ও স্টেশনের নানাবিধ তথ্য।

গাইডে মসজিদে হারামে পৌঁছানোর আগে উমরার জন্য প্রয়োজনীয় নির্দেশনা সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হয়েছে এবং মসজিদে হারামের প্রয়োজনীয় তথ্য ও বিবরণ রয়েছে। এছাড়া মসজিদে হারামের চলন্ত সিঁড়ি কোথায় এবং সেগুলো দিয়ে কোন কোন স্থানে পৌঁছানো যায়- তার বর্ণনা রয়েছে। হুইলচেয়ারের সেবা কীভাবে কোন জায়গা থেকে মিলবে তারও তথ্য রয়েছে। ছাপানো গাইডের পাশাপাশি পিডিএফ ফরম্যাটেও তা প্রকাশ করা হয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীরা খুব সহজেই তা ডাউনলোড করে নিতে পারবেন।

উমরার জন্য পবিত্র কাবার তাওয়াফ কিভাবে শুরু করতে হয় এবং তাওয়াফ করার আদব কী, তাওয়াফ শেষে কোথায় দাঁড়িয়ে দুই রাকাত নামাজ আদায় করতে হবে- তার বিবরণ দেওয়া হয়েছে।

তাওয়াফের পর কোন জায়গা থেকে সাফা ও মারওয়া ‘সায়ি’ শুরু করবেন। সায়ির সময় কোন কোন দোয়া পড়া যাবে, সেটারও উল্লেখ রয়েছে।

গাইডে পবিত্র রমজান মাসে উমরার ফজিলত এবং এ সময় কীভাবে বেছে নিতে পারেন, সে বিষয়েও গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়েছে।

গাইডে মসজিদে হারামের আশেপাশে বাজার এবং কেনাকাটার জায়গা এবং উমরা পালন শেষে চুল কাটার জন্য সেলুন কোথায় পাবেন, সেটাও উল্লেখ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর