২৪ ওষুধ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-08 10:46:08

বিশ্বের সবচেয়ে বড় জেনেরিক ওষুধ সরবরাহকারী দেশ ভারত তাদের তৈরি ২৪টি ওষুধ ও ওষুধ প্রস্তুতকরণ উপকরণ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।
এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির সরকার। তবে নিষেধাজ্ঞা তুলে নেওয়া ওষুধের তালিকায় প্যারাসিটামল নেই।

এর আগে গত মাসে প্রধান ওষুধগুলো রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত। এছাড়া বেশিরভাগ ডায়াগনস্টিক টেস্টিং কিট রপ্তানিতেও ভারত বিধিনিষেধ আরোপ করেছে।

গত ৩ মার্চ করোনভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী সরবরাহ চেইন ব্যাহত হওয়ায় এবং করোনা পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে নিজেদের তৈরি ২৬টি ওষুধ ও বিভিন্ন চিকিৎসা উপকরণ রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। এর মধ্যে দু’টি ছিল প্যারাসিটামল ও এর প্রস্তুতকরণ উপকরণ।

এ ২৬টি ওষুধ ও চিকিৎসা উপকরণ ভারতের মোট রপ্তানিকৃত ওষুধ ও চিকিৎসা উপকরণের ১০ শতাংশ। যার মধ্যে রয়েছে হরমোন প্রোজেস্টেরন ও ভিটামিন বি-১২ এবং টিনিডাজল, এরিথ্রোমাইসিনসহ বেশ কিছু অ্যান্টিবায়োটিক।

ভারতের এ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণ স্পষ্ট নয়। তবে ভারত সরকার সূত্র জানিয়েছে যে নিষেধাজ্ঞা তুলে নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের তীব্র চাপ ছিল।

এর আগে শনিবার (৪ এপ্রিল) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে টেলিফোনে কথোপকথনের সময় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়।

শনিবার একটি টুইট বার্তায় হোয়াইট হাউসের মুখপাত্র জুড ডিয়ার বলেছেন, দুই নেতা (ট্রাম্প ও মোদি) বিশ্ব স্বাস্থ্য সংকটের এ সময়ে বিভিন্ন ওষুধ ও চিকিৎসা উপকরণের বৈশ্বিক সরবরাহ চেইন যতটা সম্ভব নির্বিঘ্ন রাখতে ও নিশ্চিত করার বিষয়ে একমত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর