কয়েক ঘণ্টা বাতাসে স্থির থাকতে পারে করোনা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 13:06:43

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯ ) কয়েক ঘণ্টা বাতাসে স্থির থাকতে পারে এবং ভূপৃষ্ঠে কয়েক দিনও থাকতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অফ এলার্জি ও ইনফেকশন ডিজিসের (এনআইএআইডি) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (১৭ মার্চ) যুক্তরাজ্যের নিউ ইংল্যান্ডের জার্নালে প্রকাশিত হয় গবেষণাটি। আর যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

এনআইএআইডি জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাসটি বাতাসে কয়েকঘণ্টা স্থির থাকতে পারে। এমনকি ভাইরাসটি ভূপৃষ্ঠে কয়েক দিন পর্যন্ত স্থির থাকতে পারে।

কীভাবে ভাইরাসটি থেকে রক্ষা পাওয়া যায় এবং আক্রান্ত ব্যক্তির ছোঁয়া ও হাঁচি-কফ থেকে কীভাবে হাসপাতালের বিভিন্ন জায়গায় ভাইরাসটি ছড়িয়ে পড়ে তা পরীক্ষা করতে গিয়ে এনআইএআইডি'র গবেষকরা এ তথ্য পেয়েছে।

এটি পরীক্ষা করার জন্য তারা একটি ডিভাইস ব্যবহার করে। আর ডিভাইসটি মাইক্রোস্কোপে অ্যারোসল সরবরাহ করে। এরপর গবেষকরা ভাইরাসটি কতক্ষণ পর্যন্ত ভূপৃষ্ঠে থেকে সংক্রমিত হতে পারে তা নিয়ে গবেষণা করেন।

গবেষণায় দেখা যায়, আক্রান্ত কেউ হাঁচি বা কাশি দিলে ভাইরাসটি ভূপৃষ্ঠে পড়লে এটির ওপর অ্যারোসল ছিটানো হলেও এটি তিন ঘণ্টা পর্যন্ত সংক্রমণ ঘটাতে সক্ষম।

এছাড়া প্লাস্টিক বা স্টেইনলেস স্টিলে ভাইরাসটি তিনদিন পর্যন্ত সংক্রমণ ঘটাতে সক্ষম। আর কার্ডবোর্ডে ভাইরাসটি ২৪ ঘণ্টা ও কপারে ৪ ঘণ্টা পর্যন্ত কার্যকর থাকতে পারে।

ভূপৃষ্ঠে পড়ার অর্ধেক সময় অতিবাহিত হওয়ার পর ভাইরাসটির ওপর অ্যারোসল ছিটানো হলে সে তার কার্যক্ষমতা হারাতে ৬৬ মিনিট সময় নেয় বলে গবেষকরা জানান।

এ সম্পর্কিত আরও খবর