মাস্ক সংকটে চীন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 01:25:23

চীনের উহান শহর থেকে উদ্ভূত করোনা ভাইরাসের কোনো প্রতিশোধক এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি। যার ফলে ভাইরাসটির সংক্রামণ ঠেকাতে মাস্ক ব্যবহার করতে বলছেন বিশেষজ্ঞরা।

এদিকে মহামারি আকার ধারণ করা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে মাস্ক কিনতে হুমড়ি খেয়ে পড়েছে চীনা নাগরিকরা। যার ফলে মাস্কের সংকট দেখা দিয়েছে গোটা চীন জুড়ে।

আরও পড়ুন: চীনে করোনা ভাইরাসে মৃত অর্ধশতাধিক, আক্রান্ত ২ হাজার

যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমস তাদের এক প্রতিবেদনে জানায়, গত সপ্তাহের দুইদিনে প্রায় আট কোটি মাস্ক বিক্রি করেছে ই-কমার্স সাইট তাওবাও। আরেক ই-কমার্স সাইট জেডি ডটকম জানুয়ারির ১৯ থেকে ২২ তারিখের মধ্যে ১২ কোটি ৬০ লাখ পিস মাস্ক বিক্রি করেছে।

মাস্কের প্রয়োজনীয়তা উপলব্ধি করে চীনা সরকার মাস্ক উৎপাদন করা প্রতিষ্ঠানগুলোকে উৎপাদন বাড়াতে বলছে।

আরও পড়ুন: করোনা ভাইরাসে আক্রান্তদের জন্য হাসপাতাল তৈরি করছে চীন

বর্তমানে চীনে নববর্ষের ছুটি চলছে। যার ফলে প্রায় সব কারখানায় বন্ধ হয়ে রয়েছে। আর যা চলবে জানুয়ারির শেষ পর্যন্ত। তবে দেশটির শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় কারখানাগুলোকে পুনরায় চালু ও ছুটি প্রাপ্ত সকল কর্মীকে দ্রুত কারখানায় আসার নির্দেশ দিয়েছে। এছাড়া ছুটির সময় মাস্ক কারখানার শ্রমিকরা কাজ করলে তাদের মজুরি চারগুণ বৃদ্ধি করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির সরকারি কর্তৃপক্ষ জানায়, বাজারে মাস্ক সরবারহ নিশ্চিত করতে এবং করোনা ভাইরাসের নিয়ন্ত্রণের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বর্তমানে দেশটিতে ত্রিশটি মাস্ক কারখানা রয়েছে। আর এসব কারখানা থেকে প্রতিদিন গড়ে ৮০ লাখ মাস্ক উৎপাদন হয়।

আরও পড়ুন: করোনা ভাইরাসের মূল উৎস সাপ!

এ সম্পর্কিত আরও খবর