গাজায় ২ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-28 13:24:46

মিশরের প্রেসিডেন্ট গাজায় ২ দিনের যুদ্ধ্ববিরতির যে প্রস্তাব দিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন বলে জানা গেছে।

যদিও ইসরায়েলের অনেক মন্ত্রী মিশরের প্রস্তাবের প্রতি সম্মতি জানিয়েছিলেন।

রোববার (২৭ অক্টোবর) মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি কায়রোতে আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেলমাজিদ তেববউনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে গাজায় ২ দিনের যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছিলেন।

যৌথ ঘোষণায় বলা হয়েছিল, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার ১০ দিনের মধ্যে আলোচনা শুরু করতে হবে। এর লক্ষ্য হবে একটি স্থায়ী যুদ্ধবিরতি অর্জন।
এই সময়ের মধ্যে হামাসের কাছে জিম্মি ৪ ইসরায়েলি জিম্মিকে কয়েকজন ফিলিস্তিনি বন্দির বিনিময়ে মুক্তি দেওয়া হবে। তবে এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু।

সোমবার (২৮ অক্টোবর) ইসরায়েলের সংবাদমাধ্যম চ্যানেল ১২-এর বরাত দিয়ে তুরস্কের বার্তাসংস্থা আনাদুলু আজান্সি (এএ) এ খবর জানায়।
খবরে বলা হয়, মিশরের প্রেসিডেন্টের দেওয়া প্রস্তাবকে ইসরায়েলের বেশির ভাগ মন্ত্রী সমর্থন করলেও দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু সে প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছেন। বরং নেতানিয়াহু পাল্টা হুমকি দিয়ে বলেছেন, মধ্যস্থতার বদলে একমাত্র গুলিই হবে এর জবাব।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে মিশর এবং কাতার গাজায় যুদ্ধবিরতি এবং হামাস ও ইসরায়েলের কাছে আটক জিম্মিদের মুক্তিদের বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাস হামলা চালালে ১ হাজার ১শ ৩৯ জন ইসরায়েলি নাগরিক নিহত হন এবং ২শ ইসরায়েলি নাগরিককে জিম্মি করে নিয়ে যায়।

অপরদিকে, ইসরায়েলের হামলায় গাজা উপত্যকায় এ পর্যন্ত ৪২ হাজার ৮শ ৪৭ জন নিহত ও ১ লাখ ৫শ ৪৪ জন ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর