মিশিগানের ভোটারদের মন জয়ে ব্যস্ত কমলা-ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-27 14:59:00

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র ১০ দিন আগে জয়পরাজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অঙ্গরাজ্য মিশিগানের ভোটরদের মন জয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিক্যান দলের প্রচার শিবির অত্যন্ত ব্যস্ত সময় পার করছে।

এই মিশিগানই আগের দুই প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই রাজ্যে মোট ১৫টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।

এই মিশিগান অঙ্গরাজ্য থেকে ২০২০ সালে জো বাইডেন মাত্র ২.৭৮ শতাংশ বেশি ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এই রাজ্যে তিনি ভোট পেয়েছিলেন ১ লাখ ৫০ হাজার ভোট।

অন্যদিকে, ২০১৬ সালে মাত্র ০.২৩ শতাংশ বেশি ভোট পেয়ে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে রিপাবলিক্যান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রসিডেন্ট নির্বাচিত হন।

সে কারণে ডেমোক্র্যাট ও রিপাবলিক্যান দলের প্রচার শিবির ভোটারদের মন জয় করতে মিশিগান চষে বেড়াচ্ছে।

এবারই প্রথমবারের মতো সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ডেমোক্র্যাট দলের প্রার্থী কমলা হ্যারিসের পক্ষে প্রচারে নেমেছেন। তিনি মিশিগানের ভোটারদের উদ্দেশে ‘বিপদজনক’ ডোনাল্ড ট্রাম্পের হাত থেকে দেশকে বাঁচাতে কমলা হ্যারিসকে ভোট দিতে বলেছেন।

এছাড়া মিশেল ওবামা গর্ভপাত অধিকারের ওপর গুরুত্বারোপ করে বলেন, ট্রাম্পের প্রশাসন নারীদের গর্ভপাতের অধিকারের ওপর হস্তক্ষেপ করতে পারে। সুতরাং ভোটাররা যেন সে কথা মনে রাখেন।

অন্যদিকে, মিশিগানের আরব-মার্কিন ভোটারদের মন জয়ে মোটরগাড়ি শিল্পের ওপর গুরুত্বারোপ করেছেন ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়াও তিনি অভিবাসন নীতি, জ্বালানিনীতি ও অর্থনৈতিক বিষয়ে বক্তব্য রেখেছেন।

ট্রাম্প মিশিগানে আরব-আমেরিকান এবং মুসলিম নেতাদের সঙ্গে একই মঞ্চে বক্তব্য রেখেছেন। এ সময় তিনি ডিয়ারবোর্ন হাইটসের মেয়র বিল বাজ্জির সঙ্গেও একই মঞ্চে দাঁড়িয়েছেন।

মেয়র বিল বাজ্জি ভোটারদের উদ্দেশে বলেন, আমরা ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করছি। কারণ, ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন যে, তিনি মধ্যপ্রাচ্য ও ইউক্রেন যুদ্ধের সমাপ্তি টানবেন। বিশ্বজুড়ে রক্তের হোলি খেলা বন্ধ করতে হবে। ট্রাম্পই হবেন সেই ব্যক্তি।

এই আরব-আমেরিকান ও মুসলিমরা হয় একে, নয়ত তো অন্যকে বিজয়ে মুকুট পরিধানে ভূমিকা রাখতে পারেন।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন-পূর্ব জরিপে মিশিগানে কমলা হ্যারিস ডোনাল্ড ট্রাম্পের থেকে কিছুটা এগিয়ে রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর