অর্থ সংকটে মালদ্বীপ, মন্ত্রী-উপমন্ত্রী ছাঁটাই

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-17 00:45:32

অর্থ সংকটে জর্জরিত হয়ে মন্ত্রিসভার সদস্য এবং বিভিন্ন সংস্থায় রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত পরিচালকদের ছাঁটাই করতে বাধ্য হচ্ছে মালদ্বীপ। ব্যয় কমানোর জন্য মন্ত্রীসহ ২২৫ জনেরও বেশি রাজনৈতিক নিয়োগকারীকে বরখাস্ত করেছে দেশটির সরকার।

মঙ্গলবার (১৫ অক্টোবর) এএফপি'র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রধান অর্থনৈতিক খাত পর্যটনে ধস নামায় অর্থ সংকটে পড়েছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। এই সংকট মোকাবিলায় মন্ত্রিসভার সদস্য এবং বিভিন্ন সংস্থায় রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত পরিচালকদের ছাঁটাই করতে বাধ্য হচ্ছে দেশটি। বরখাস্তকৃতদের মধ্যে সাত প্রতিমন্ত্রী, ৪৩ জন উপমন্ত্রী এবং ১৭৮ জন রাজনৈতিক পরিচালক রয়েছেন।

মঙ্গলবার মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মন্ত্রিসভা সদস্য এবং সরকারি বিবেচনায় নিয়োগপ্রাপ্তদের সংখ্যা হ্রাসের মাধ্যমে সরকারি তহবিলের অর্থব্যয় সংক্রান্ত ব্যবস্থাপনার কাজ আরও নিখুঁত হবে বলে আশা করা হচ্ছে।

পরবর্তীতে আরও মন্ত্রী-কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হবে কি না বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি। তবে সূত্রের বরাতে জানা গেছে, এই ছাঁটাইয়ের মাধ্যমে প্রতি মাসে প্রায় ৩ লাখ ৭০ হাজার ডলার সাশ্রয় করা যাবে বলে আশা করছে দেশটির সরকার।

এ সম্পর্কিত আরও খবর