নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত অন্তত ১০০

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-16 18:05:42

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলে একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে কমপক্ষে ১০০ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) এই বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশ জানিয়েছে।

দেশটির পুলিশের মুখপাত্র লাওয়ান শিসু অ্যাডাম ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, মঙ্গলবার গভীর রাতে উত্তর জিগাওয়া রাজ্যে একটি জ্বালানি ট্যাঙ্কার উল্টে যায়। এ সময় অনেকেই রাস্তায় ছড়িয়ে পড়া জ্বালানি সংগ্রহের চেষ্টা করেন। সেই সময় ট্যাঙ্কারটিতে বিস্ফোরণ ঘটে।

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা ৯৪ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত হয়েছি। এছাড়া বিস্ফোরণে আরও ৫০ জন আহত হয়েছেন। তিনি বলেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

মার্কিন বার্তা সংস্থা এপিকে দেওয়া সাক্ষাৎকারে লাওয়ান বলেন, ট্যাঙ্কারটি উল্টে যাওয়ার পর রাস্তায় অনেক মানুষ জ্বালানি সংগ্রহ করছিলেন। এ সময় আকস্মিকভাবে সেখানে বিস্ফোরণ ঘটে। এতে সেখানে বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। যে কারণে আগুনে পুড়ে অন্তত ৯৪ জনের প্রাণহানি ঘটেছে।

বিস্ফোরণের কারণে ধরে যাওয়া আগুন বুধবার ভোর পর্যন্ত পুরোপুরি নিভিয়ে ফেলা যায়নি বলে জানিয়েছেন তিনি।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশে জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ সাধারণ ঘটনা। গত মাসেও নাইজার রাজ্যে একটি জ্বালানি ট্যাঙ্কারের সঙ্গে ট্রাকের সংঘর্ষের পর বিস্ফোরণে কমপক্ষে ৪৮ জন নিহত হন। নাইজেরিয়ার বেশিরভাগ প্রধান সড়কে প্রায়ই প্রাণঘাতী ট্রাক দুর্ঘটনা ঘটে। বিশেষজ্ঞরা এসব দুর্ঘটনার পেছনে চালকদের বেপরোয়া গাড়ি চালনা, রাস্তার বেহাল দশাকে দায়ী করেন।

এ সম্পর্কিত আরও খবর