হিজবুল্লাহর ড্রোন হামলায় ৪ ইসরায়েলি সেনা নিহত, আহত ৬০

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-14 07:19:26

উত্তর ইসরায়েলে একটি ঘাঁটি লক্ষ্য করে চালানো ড্রোন হামলায় ৪ ইসরায়েলি সেনা নিহত ও ৬০ জনের বেশি আহত হয়েছেন। লেবাননের ইরানসমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ এ ড্রোন হামলা চালায়।

রোববার (১৩ অক্টোবর) রাতে ব্রিটিস সংবাদ মাধ্যম বিবিসি ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হাইফার দক্ষিণে বেনইয়ামিনা এলাকায় ইসরায়েলি সেনা ঘাঁটিতে এ হামলা চালানো হয়। আহতদের মধ্যে ৭ সেনার অবস্থা গুরুতর। এদিকে এ হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে হিজবুল্লাহ।  

বিবৃতিতে হিজবুল্লাহ জানায়, তেল আবিব ও হাইফার মাঝামাঝি এলাকায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) গোলানি ব্রিগেডের একটি প্রশিক্ষণ শিবির লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। গত বৃহস্পতিবার দক্ষিণ লেবানন ও বৈরুতে ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিস বলছে, হামলায় ৬১ জন আহত হয়েছেন। যাদের মধ্যে তিনজনের অবস্থা বেশি গুরুতর।

এদিকে ইসরায়েলি সংবাদ মাধ্যমের প্রচার করা ফুটেজে দেখা গেছে, আহতদের হেলিকপ্টারসহ জরুরি যানবাহনে সাহায্য করা হচ্ছে।

আহতদের মধ্যে অনেককে নিকটবর্তী হাদেরার হিল্লেল ইয়াফে মেডিকেল সেন্টারে সরিয়ে নেওয়া হয়েছে - অন্যদের তেল হাশোমার, হাইফা, আফুলা এবং নেতানিয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হিজবুল্লাহর যোদ্ধাদের হামলায় রোববার দখলদার ইসরায়েলের ২৫ সেনা আহত হয়েছেন। এসব সেনা উত্তর লেবাননে স্থল হামলা চালাতে গিয়েছিল। আহত ২৫ জনের মধ্যে দুজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম কান নিউজ।

গত ২৩ সেপ্টেম্বর লেবাননে স্থল হামলা শুরুর ঘোষণা দেয় আইডিএফ। এর আগে সীমান্তবর্তী অঞ্চলে অসংখ্য ট্যাংক ও সেনা নিয়ে আসে তারা। তবে লেবাননে স্থল হামলায় খুব একটা সুবিধা করতে পারেনি ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের গাজার মতো সহজে ঢুকে পড়বে এমনটা ভাবলেও লেবাননে পারেনি তারা।

এ সম্পর্কিত আরও খবর