হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিখোঁজ, মৃত্যুর গুঞ্জন

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-24 12:25:51

হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার দীর্ঘদিন ধরে নিখোঁজ রয়েছেন। সিনওয়ার সম্পর্কিত হালনাগাদ কোনো তথ্য না পাওয়ায় তিনি জীবিত আছেন কিনা, তা নিয়ে এক ধরনের ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে তার মৃত্যু হয়েছে এমন সম্ভাবনার তদন্ত শুরু করেছে ইসরায়েল।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার বেশকিছু দিন ধরে নিখোঁজ রয়েছেন। তার এই যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থা তার মৃত্যুর সম্ভাবনাকে ক্রমশই স্পষ্ট করছে। যদিও তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত না, তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ধারণা, সম্প্রতি গাজা শহরের বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয় নেয়া একটি স্কুলে হামলায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন।

ইসরায়েলের নিরাপত্তা কর্মকর্তারা এটাও বলেছেন, সিনওয়ারের মৃত্যুর বিষয়টি সম্পূর্ণ অনুমানমূলক এবং এর কোনো শক্তিশালী ভিত্তি নেই।এদিকে রোববার টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, কর্মকর্তারা সামরিক গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সিনওয়ার নিহত হওয়ার সম্ভাবনাটি তদন্ত করছেন।

ইসরায়েলি সংবাদপত্রগুলো বলছে, সিনওয়ার স্বেচ্ছায় গা-ঢাকা দিয়েছেন, নাকি প্রাণ হারিয়েছেন, সে বিষয়ে নিশ্চিত হতেই তদন্ত চালানো হচ্ছে।

তবে হামাসের পক্ষ থেকেও সিনওয়ারের মৃত্যু নিয়ে কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা সিনওয়ারের নেতৃত্বে হয়েছিল বলে মনে করা হয়। এরপর থেকেই ইসরায়েল হামাসের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের লক্ষ্যবস্তু করেছে। যার মধ্যে হামাসের সামরিক শাখার প্রধান, মুহাম্মাদ দেইফ এবং খান ইউনিস ব্রিগেড প্রধান, রাফাআ সালামেহ রয়েছে৷ চলতি বছরের শুরুতে ইরান ও বৈরুতে ড্রোন হামলায় হামাস প্রধান ইসমাইল হানিয়াহ এবং উপপ্রধান সালেহ আল-আরৌরি নিহত হন। হানিয়ার মৃত্যুর পর ইয়াহিয়া সিনওয়ার তার স্থলাভিষিক্ত হলে ইসরায়ল একাধিকবার তাকে টার্গেট করেও ব্যর্থ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর