কেজরিওয়ালকে ষষ্ঠবার তলব করল ইডি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-14 22:29:47

ভারতের নয়াদিল্লির আবগারি দুর্নীতি সংক্রান্ত মামলায় আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে আবারও তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

এই নিয়ে ষষ্ঠবার দিল্লির এই মুখ্যমন্ত্রীকে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠানো হলো বলে জানিয়েছে এনডিটিভি। ইডির নোটিশে আগামী ১৯ ফেব্রুয়ারি হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে।

কেজরিওয়াল এর আগে পাঁচবার ইডির তলব এড়িয়ে গেছেন। শেষবার গত ২ ফেব্রুয়ারি কেজরিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে পঞ্চম সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু তিনি হাজিরা দিতে যাননি।

তিনি তখন জানিয়ে ছিলেন যে, ‘এই সমন বেআইনি’। তাকে গ্রেফতার করাই মূল উদ্দেশ্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। এর আগে গত ২ নভেম্বর, ২১ ডিসেম্বর, ৩ জানুয়ারি, ১৩ জানুয়ারি সমন পাঠানো হয়েছিল কেজরিওয়ালকে। প্রতিবারই অনুপস্থিত থেকেছেন তিনি।

এরপর তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। গত ৭ ফেব্রুয়ারি দিল্লির রউস অ্যাভিনিউ আদালতের বিচারক দিব্যা মলহোত্রের এজলাসে সেই মামলার শুনানি ছিল।

শুনানি শেষে বিচারক বলেন, আগামী ১৭ ফেব্রুয়ারি কেজরীকে সশরীরে হাজিরা দিয়ে জানাতে হবে কেন তিনি বার বার ইডির তলব এড়িয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় এখনও পর্যন্ত আম অদমি পার্টির (আপ) দুই প্রবীণ নেতা দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া এবং রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিং গ্রেফতার হয়ে তিহাড় জেলে আছেন।

তাদের বিরুদ্ধে অভিযোগ, দিল্লি সরকারের ২০২১-২২ সালের আবগারি নীতি বেশ কিছু মদ ব্যবসায়ীকে সুবিধা করে দিচ্ছিল। এই নীতি প্রণয়নের জন্য যারা ঘুষ দিয়েছিলেন, তাদের সুবিধা করে দেওয়া হচ্ছিল। আপ সরকার সেই অভিযোগ প্রত্যাখান করেছে। সেই নীতি যদিও পরে খারিজ করা হয়।

এই অভিযোগের ভিত্তিতে দিল্লির তৎকালীন লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা সিবিআই তদন্তের নির্দেশ দেন। গত বছর এপ্রিলে এই মামলার তদন্তে দিল্লির মুখ্যমন্ত্রীকে তলব করেছিল সিবিআই।

টানা ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাকে। পরে ওই মদ-কাণ্ডে অবৈধ আর্থিক লেনদেনের খোঁজে পৃথক তদন্ত শুরু করে ইডি। সেই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য কেজরিওয়ালকে বার বার তলব করেছে তারা। যদিও এখনও পর্যন্ত এক বারও ইডির সমনে সাড়া দেননি দিল্লির মুখ্যমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর