ভারতে নাগরিকত্বের প্রশ্নে ৩ ভাগ হওয়ার পথে মতুয়ারা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-10 13:52:43

সংশোধিত নাগরিকত্ব আইন চালু নিয়ে ভারতে আবারও আলোচনা শুরু হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গে একটি গুরুত্বপূর্ণ ‘ভোট-ব্যাঙ্ক’ হলো হিন্দু ‘নমঃশূদ্র’ বা ‘মতুয়া’। দেশের সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ নিয়ে তৃণমূল কংগ্রেস আর বিজেপি- দুটি রাজনৈতিক দলই মানুষকে ভুল বোঝাচ্ছে বলে মনে করছেন সেই সম্প্রদায়ের উদ্বাস্তুদের একাংশ।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, উদ্বাস্তু এবং মতুয়ারা পশ্চিমবঙ্গের অন্তত ৩০টি বিধানসভা আসনে নির্ণায়ক শক্তি এবং দুটি লোকসভা কেন্দ্রেও তাদেরই ভোটে জয় পরাজয় নির্ধারিত হয়।

তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যেই মূলত এতদিন মতুয়া ও উদ্বাস্তুদের রাজনৈতিক সমর্থন সীমাবদ্ধ ছিল। কিন্তু এখন তা তিন ভাগ হয়ে যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ভারত স্বাধীন হওয়ার পর থেকেই মতুয়ারা তাদের ধর্মগুরুর সঙ্গেই পূর্ব পাকিস্তান থেকে চলে আসেন। নমঃশূদ্র গোষ্ঠীদের মূল তীর্থক্ষেত্র বাংলাদেশের ওড়াকান্দিতে।

মতুয়া ও উদ্বাস্তু আন্দোলনের অন্যতম নেতা সুকৃতি রঞ্জন বিশ্বাস বিবিসি বাংলাকে বলছিলেন, ‘নাগরিকত্ব ইস্যু নিয়ে ২০০৪ সাল থেকে মতুয়াদের ঠাকুরবাড়ি থেকে যে আন্দোলন শুরু হয়েছিল সংশোধিত নাগরিকত্ব বিল আসার পরেও সে লড়াই চলেছে। এ ব্যাপারে বাম নেতৃত্ব এবং কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আমাদের দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। অনেকগুলো বৈঠক করে আমরা তাদের সঠিকভাবে বিষয়টা বোঝাতে পেরেছি। তারই ফলশ্রুতি এই ইস্যুতে আমরা যৌথভাবে এগোব।’



এ সম্পর্কিত আরও খবর