রাশিয়ার এ ৫০ প্লেনকে ভূপাতিত করার দাবি ইউক্রেনের

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-15 21:37:51

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, আজভ সাগরের উপর একটি রাশিয়ান সামরিক গুপ্তচর প্লেনকে গুলি করে ভূপাতিত করেছে। এ-৫০ প্লেন প্রতিরক্ষা শনাক্ত করে এবং রাশিয়ান জেটের লক্ষ্যবস্তু সমন্বয় করে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি (১৫ জানুয়ারি) একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনি বলেছেন, বিমান বাহিনী একটি এ-৫০ দূরপাল্লার রাডার সনাক্তকারী প্লেন এবং একটি আইএল-২২ এয়ার কন্ট্রোল সেন্টারকে ধ্বংস করেছে।

ইউক্রেন দক্ষিণ-পূর্বে রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে উল্লেখযোগ্য সাম্প্রতিক অগ্রগতি করতে সংগ্রাম করেছে।

২৩ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ব্রিফিংয়ে বলা হয়েছে যে রাশিয়ার "সম্ভবত" ছয়টি অপারেশনাল এ-৫০ সার্ভিসে রয়েছে। প্লেনগুলো তৈরি করতে কয়েক মিলিয়ন ডলার খরচ হতে পারে। তবে বিবিসি হামলার সত্যতা যাচাই করতে পারেনি।

রাশিয়ান কর্মকর্তারা বলেছেন যে তাদের কাছে হামলা সম্পর্কে কোন তথ্য নেই, তবে বিশিষ্ট যুদ্ধপন্থী রাশিয়ান ভাষ্যকার বলেছেন যে এ-৫০ এর ক্ষতি হবে তাৎপর্যপূর্ণ।

একটি জনপ্রিয় সামরিক চ্যানেল, রাইবার বলেছে যে - যদি রাশিয়ান ক্ষয়ক্ষতির বিষয়ে ইউক্রেনের তথ্য নিশ্চিত করা হয় - তবে এটি রাশিয়ান বিমান বাহিনীর জন্য আরেকটি কালো দি হবে।

এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে, বেলারুশিয়ান বিরোধী দল 'বাইপল' মিনস্কের কাছে ড্রোন হামলায় একটি এ-৫০ সামরিক বিমানকে ক্ষতিগ্রস্ত করেছে বলে দাবি করেছিলো।

এ সম্পর্কিত আরও খবর