যুক্তরাজ্যে ফিলিস্তিনি দূতাবাসে লাগাতার হামলা 

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-20 20:27:42

যুক্তরাজ্যের ফিলিস্তিনি দূতাবাসে একের পর এক হামলা চালাচ্ছে উগ্রপন্থীরা। সবশেষ গত শনিবার (১৮ নভেম্বর) ফিলিস্তিনি মিশনে আক্রমণ ও ভাঙচুর চালায়। প্রাথমিকভাবে কাউকে চিহ্ণিত করা না গেলেও এটি উগ্রপন্থী ইহুদীদের কাজ বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিনি মিশনের কর্মীদের প্রাণনাশের হুমকি, যানবাহনের ক্ষতি এবং অস্থাবর সম্পত্তি ভাঙচুর ছাড়াও গত কয়েক সপ্তাহে দূতাবাস ভবনে অন্তত চারবার হামলা চালানো হয়েছে।

হামলা ও হুমকির বিষয়গুলো ব্রিটিশ পুলিশকে জানানো হয়েছে। এছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে লন্ডন মিশনে অবিলম্বে কূটনৈতিক পুলিশি সুরক্ষার অনুরোধ করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

তবে ফিলিস্তিনি মিশনে ক্রমবর্ধমান আক্রমণের পরও কূটনৈতিক সুরক্ষার অনুরোধ উপেক্ষা করে চলেছে ব্রিটিশ সরকার। যুক্তরাজ্যে ফিলিস্তিনের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রকাশিত একটি পোস্টে এমনটাই দাবি করা হয়েছে।

পোস্টে বলা হয়, রোববার (১৯ নভেম্বর) অবধি যুক্তরাজ্য সরকার আন্তর্জাতিক নিয়মের সাথে সঙ্গতি রেখে, তাদের কূটনৈতিক সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। ফিলিস্তিনিদের অধিকার ও নিরাপত্তার বিষয়ে ব্রিটিশ সরকারের এমন মনোভাবকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করা হয়েছে। 

পোস্টে আরও বলা হয়, লন্ডনে ফিলিস্তিনি মিশনকে নিরবচ্ছিন্নভাবে কাজ করতে সক্ষম করার দায়িত্ব যুক্তরাজ্য সরকারের। ফিলিস্তিনি মিশন, এর রাষ্ট্রদূত এবং কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর