চীন সফরে যাবেন পুতিন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-15 19:34:03

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে এ সপ্তাহে চীনে যাচ্ছেন।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেনে বলা হয়, বেইজিংয়ের সঙ্গে মস্কোর সম্পর্ক আরও শক্তিশালী করাসহ বিভিন্ন কুটনৈতিক উন্নয়নের লক্ষ্যে এই সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

আগামী ১৭ থেকে ১৮ অক্টোবর বেইজিংয়ে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ফোরাম অনুষ্ঠিত হবে। সেখানেও পুতিন যোগ দেবেন বলে জানা গেছে।

উল্লেখ্য জোরপূর্বক ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে চলতি বছরের ১৭ মার্চ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এরপর প্রথমবারের মতো সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরের কোনো দেশে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে চীন ও রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘নো লিমিটস’ অংশীদারিত্ব ঘোষণা করেছিল। তখন ইউক্রেন হামলার মাত্র কয়েকদিন আগে পুতিন বেইজিং সফর করেছিলেন। সফরের পরপরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সূত্রপাত করেছিল রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে মারাত্মক স্থল যুদ্ধ এটি।

উল্লেখ্য যুক্তরাষ্ট্র চীনকে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এবং রাশিয়াকে তার সবচেয়ে বড় জাতি-রাষ্ট্রের জন্য হুমকি হিসাবে চিহ্নিত করেছে। এক্ষেত্রে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রাশিয়া-চীন শক্তিপ্রলয় আরও জোরদার করতে এই সফর অগ্রণী  ভূমিকা রাখবে।

এ সম্পর্কিত আরও খবর