পরমাণু শক্তিচালিত বুরেভেস্টনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি রাশিয়ার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-06 06:01:57

পরমাণু শক্তিচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ক্ষেপণাস্ত্র বুরেভেস্টনিক নামে পরিচিত।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পুতিন এতথ্য জানান।

তিনি বলেন, আমরা এখন কার্যত আধুনিক ধরণের কৌশলগত অস্ত্রের কাজ শেষ করেছি। যা আমি কয়েক বছর আগে ঘোষণা করেছিলাম। পুতিন বলেন, রাশিয়া পারমাণবিক অস্ত্র পরীক্ষায় ফিরে আসতে পারে এবং পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞা চুক্তির অনুমোদন প্রত্যাহার করতে পারে।

তিনি আরও বলেন, রাশিয়া একটি নতুন পারমাণবিক চালিত ক্ষেপণাস্ত্র সরবরাহ ব্যবস্থা পরীক্ষা করেছে। তবে বিস্ফোরকগুলির পরীক্ষা আবার শুরু করবে কিনা তা সিদ্ধান্ত নেয়নি।

সোচিতে পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞদের এক ফোরামে বক্তৃতায় পুতিন বলেন, আমি মনে করি সুস্থ মনের এবং পরিষ্কার স্মৃতির অধিকারী কোনো ব্যক্তি রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা ভাববে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত এই অস্ত্রের কথা প্রথম ২০১৮ সালে ঘোষণা করেছিলেন পুতিন। তবে পূর্ববর্তী পরীক্ষাগুলি ব্যর্থ হয়েছে বলে জানা যায়।

আনুষ্ঠানিকভাবে বুরেভেস্টনিক ক্ষেপণাস্ত্রের সক্ষমতা সম্পর্কে কিছু জানা যায়নি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও এখন পর্যন্ত এবিষয়ে কিছু বলা হয়নি।

এদিকে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে কলা হয়, রাশিয়া হয় পরীক্ষা করার জন্য প্রস্তুতি নিচ্ছে বা ইতিমধ্যেই বুরেভেস্টনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যাকে এসএসসি-এক্স-9 স্কাইফলও বলা হয়। যার পরিকল্পিত পরিসীমা ১০ হাজার মাইলেরও বেশি। 

গত সেপ্টেম্বরের স্যাটেলাইট চিত্রের তথ্যের ভিত্তিতে বলা হয়েছে, রাশিয়া সম্প্রতি একটি দূরবর্তী আর্কটিক দ্বীপে নতুন স্থাপনা তৈরি করেছে। যেখানে সোভিয়েত আমলে পারমাণবিক পরীক্ষা পরিচালিত হতো।

এ সম্পর্কিত আরও খবর