তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় টার্গেট করে আত্মঘাতী বোমা হামলা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-01 19:57:36

তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে সন্ত্রাসীরা আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া বলেন, দুজন হামলাকারী একটি গাড়িতে করে এসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে বিস্ফারণ ঘটায়। ওই হামলায় দুজন পুলিশ অফিসার আহত হয়েছেন।

ইয়ারলিকায়া আরও বলেন, একজন হামলাকারী স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের সামনে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয় এবং অন্যজনকে নিস্ক্রিয় করে আটক করা হয়েছে।

পার্লামেন্টের অধিবেশনের কয়েক ঘণ্টা আগে ওই বিস্ফোরণ ঘটে বলে জানা গেছে। তবে, হামলাকারী কারা তা স্পষ্ট নয়। কারণ, এখনও কেউ বা কোনও গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

একজন জ্যেষ্ঠ তুর্কি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, হামলা চালানোর উদ্দেশ্যে আঙ্কারার ২৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত শহর কায়সারিতে চালককে হত্যা করে গাড়িটি ছিনতাই করে হামলাকারীরা।

তিনি আরও বলেন, আহত দুই পুলিশ কর্মকর্তাদের মধ্যে একজন ছুরির আঘাতে আহত হয়েছেন।

বিবিসি জানিয়েছে, জরুরী পরিষেবা দল ঘটনাস্থলে পৌঁছেছে এবং পুলিশ আশেপাশের বেশ কয়েকটি রাস্তা অবরোধ করে রেখেছে।

ইয়ারলিকায়া সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘শেষ সন্ত্রাসীকে নিষ্ক্রিয় না করা পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে।’

আঙ্কারা পুলিশ বলেছে, তারা সম্ভাব্য বিস্ফোরণ ঠেকাতে তল্লাাশি চালাচ্ছে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান রবিবার (১ অক্টোবর) সংসদের উদ্বোধনের সময় তার বক্তৃতায় হামলার কথা উল্লেখ করে বলেন, ‘আজ সকালের হামলার সময় আমাদের নিরাপত্তা ইউনিটের সময়মত হস্তক্ষেপের ফলে দুই ভিলেনকে নিষ্ক্রিয় করা হয়েছে। এই ঘটনা সন্ত্রাসবাদের চূড়ান্ত আস্ফালন।’

তিনি আরও বলেন, ‘আমাদের নাগরিকদের শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে নিকৃষ্ট লোকেরা তাদের লক্ষ্যে পৌঁছাতে পারেনি এবং তারা কখনওই পারবে না।’

এদিকে, শরৎ অধিবেশন চলাকালীন ন্যাটোতে সুইডেনের প্রবেশকে তুরস্কের সংসদ অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।

তুরস্ক জুলাই মাসে সুইডেনের আবেদনের বিরোধিতা প্রত্যাহার করেছিল।

মূলত নিষিদ্ধ ঘোষিত কুর্দিশ ওয়ার্কার্স পার্টির জঙ্গিরাই দেশজুড়ে ঘন ঘন হামলা চালাত। গোষ্ঠীটি তীব্র চাপের মধ্যে পড়েছে, কারণ, এর বেশিরভাগ নেতাদের কারাগারে ভরেছে তুরস্ক। এ ছাড়াও তুরস্কের অভ্যন্তরে এবং সিরিয়া ও ইরাকের সীমান্তের ওপারে কুর্দি ঘাঁটির বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করছে আঙ্কারা।

এ সম্পর্কিত আরও খবর