ইউক্রেনের আরও অঞ্চল সংযুক্ত করতে পারে রাশিয়া : মেদভেদেভ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-30 22:59:59

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ শনিবার (৩০ সেপ্টেম্বর) বলেছেন যে, ইউক্রেনের আরও অঞ্চল সংযুক্ত করতে পারে রাশিয়া। কারণ, ক্রেমলিন ইউক্রেনের চারটি অঞ্চলকে তার নিজস্ব বলে দাবি করার এক বছর পূর্ণ হয়েছে।

প্রসঙ্গত, মস্কো এই মাসে চারটি অঞ্চলে নির্বাচন করেছে, যদিও সেগুলোর কোনওটিই পুরোপুরি নিয়ন্ত্রণ করে না মস্কো। বর্তমানে অঞ্চলগুলোর দখল নেওয়ার জন্য পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন।

এনডিটিভি জানিয়েছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করা মেদভেদেভ বলেন, ‘কিয়েভের নাৎসি শাসন সম্পূর্ণ ধ্বংস না হওয়া পর্যন্ত বিশেষ সামরিক অভিযান অব্যাহত থাকবে।’

তিনি বলেন, ‘বিজয় আমাদেরই হবে এবং রাশিয়ার মধ্যে ইউক্রেনের আরও অনেক নতুন অঞ্চল সংযুক্ত হবে।’

রাশিয়া ‘নতুন অঞ্চল’ শব্দটি ব্যবহার করে ইউক্রেনের ডোনেটস্ক, লুগানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনের অঞ্চলগুলিকে বোঝাতে চেয়েছে, যা গত সেপ্টেম্বরে সংযুক্ত করার দাবি করেছিল মস্কো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে সংযুক্তির বার্ষিকী উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণে বলেছিলেন, ‘পিতৃভূমির সঙ্গে পুনরায় মিলিত হওয়ার বাসনা সেখানে বসবাসকারী জনগণের একটি ঐতিহাসিক পছন্দ।’

মেদভেদেভ, যাকে একসময় উদারপন্থী সংস্কারক বলে মনে করা হতো, তিনি ইউক্রেন আক্রমণের সমর্থনে মস্কোর সবচেয়ে কটূ কণ্ঠে পরিণত হয়েছেন এবং প্রায়ই সোশ্যাল মিডিয়ায় জ্বালাময়ী পোস্টে পশ্চিমাদের নিন্দা করে থাকেন।

এদিকে, ইউক্রেনের মধ্য ও দক্ষিণাঞ্চলে রাশিয়ার পাঠানো ইরানের তৈরি ৪০টি শাহেদ ড্রোনের মধ্যে ৩০টি ড্রোন কিয়েভের বিমানবাহিনী ভূপাতিত করেছে বলে শনিবার (৩০ সেপ্টেম্বর) দাবি করেছে দেশটির আঞ্চলিক ও সামরিক কর্মকর্তারা।

ইউক্রেনের দক্ষিণ সামরিক কমান্ডের বরাতে আল-জাজিরা জানিয়েছে, ভূপাতিত করা ৩০ টি ড্রোনের মধ্যে ২০টি ড্রোন মধ্য ভিনিশিয়া অঞ্চলে এবং বাকি ১০টি দক্ষিণে ওডেসা এবং মাইকোলাইভ অঞ্চলে গুলি করে ভূপাতিত করা হয়।

দক্ষিণাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র নাটালিয়া হুমেনিউক ইউক্রেনের টিভিকে বলেছেন, ‘রাশিয়া দানিয়ুব নদীর শস্যবন্দরের অবকাঠামোতে আক্রমণ চালিয়ে যাচ্ছে এবং অর্থনীতিতে প্রভাব ফেলতে ইউক্রেনের অন্যান্য অঞ্চলের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে হামলা করছে।’

প্রসঙ্গত, গত জুলাইয়ে শস্যচুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে দানিউব নদীর শস্যবন্দর, ওডেসা বন্দরসহ ইউক্রেনের শস্য রপ্তানি অবকাঠামোতে বিমান হামলা জোরদার করেছে রাশিয়া।

ভিন্নিতসিয়ার আঞ্চলিক গভর্নর সেরহি বোরজভ বলেছেন, মস্কোর ড্রোন এই অঞ্চলের একটি অবকাঠামোতে আঘাত হেনেছে, যার ফলে বড়সড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

তবে, ক্ষয়ক্ষতির বিষয়ে আর কোনো তথ্য দেননি তিনি। আঞ্চলিক কর্তৃপক্ষ আরও বলেছে, দক্ষিণ খেরসন অঞ্চলে তিনজন আহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর