কানাডার উচিত নাৎসি সদস্যকে বিচারের মুখোমুখি করা : ক্রেমলিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-27 23:23:28

গত সপ্তাহে কানাডার পার্লামেন্টের স্পিকার কর্তৃক প্রশংসা করা নাৎসি বাহিনীর প্রবীণ সদস্যকে বিচারের আওতায় আনা উচিত এবং তাকে প্রত্যর্পণ করা উচিত বলে বুধবার (২৭ সেপ্টেম্বর) মন্তব্য করেছে ক্রেমলিন।

এনডিটিভি জানিয়েছে, কানাডার পার্লামেন্টের স্পিকার ওই ঘটনার পর পদত্যাগ করেছেন, যেখানে আইনপ্রণেতারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের পক্ষে লড়াই করা ৯৮ বছর বয়সি ইউক্রেনের নাগরিক ইয়ারোস্লাভ হুঙ্কার প্রকাশ্যে প্রশংসা করেছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘কানাডিয়ান কর্তৃপক্ষের দায়িত্ব হলো এই অপরাধীকে বিচারের আওতায় আনা অথবা যারা বিচার করতে চায় তাদের হাতে তুলে দেওয়া।’

পোল্যান্ড গত মঙ্গলবার বলেছে, তারা ইয়ারোস্লাভ হুঙ্কাকে প্রত্যর্পণ করার দিকে নজর দিচ্ছে। এ ছাড়াও এসএস ইউনিটের জন্য লড়াই করা হুঙ্কা পোলিশ ইহুদিদের বিরুদ্ধে অপরাধের জন্য ওয়ান্টেড কিনা তা-ও তদন্ত করছে তারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইহুদি হওয়া সত্ত্বেও এবং হলোকাস্টে পরিবারের সদস্যদের হারানো সত্ত্বেও ইউক্রেনের নেতৃত্বের বিরুদ্ধে নাৎসিদের আশ্রয় দেওয়ার অভিযোগ করেছে রাশিয়া।

পেসকভ বলেন, ‘এটি দ্ব্যর্থহীন যে, আমরা একজন নাৎসি সম্পর্কে কথা বলছি। ’

উল্লেখ্য, কানাডা হলো ইউক্রেনীয় সম্প্রদায়ের জন্য বিশ্বে দ্বিতীয় বৃহত্তম আবাসস্থল।

জেলেনস্কি, যিনি গত সপ্তাহে কানাডার পার্লামেন্টে বক্তৃতা করেছিলেন, তিনি গত বছর ইউক্রেনের বিরুদ্ধে মস্কো পূর্ণ মাত্রায় যুদ্ধ শুরুর পর থেকে অটোয়ার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর