বেঁচে আছেন সোকোলভ, অংশ নিলেন ভিডিও কনফারেন্সে

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-26 18:00:09

রাশিয়ার নৌবাহিনীর শীর্ষ কমান্ডার ভিক্টর সোকোলভ এবং রাশিয়ার নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) একটি ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

অথচ ইউক্রেনের বিশেষ বাহিনী বলেছিল, তারা সোকোলভকে হত্যা করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত একটি ছবিতে সোকলভকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং অন্যান্য শীর্ষ অ্যাডমিরাল এবং সেনাপ্রধানের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে অংশ নিতে দেখা গেছে।

ইউক্রেনের বিশেষ বাহিনী সোমবার (২৫ সেপ্টেম্বর) দাবি করে বলেছিল, তারা গত সপ্তাহে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ক্রিমিয়ায় মস্কোর শীর্ষ অ্যাডমিরাল সোকোলভসহ ৩৩ জন অফিসারকে হত্যা করেছে।

গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের সদরদপ্তরে ওই হামলা চালানো হয় বলে দাবি করে ইউক্রেন। তবে এ বিষয়ে তখন রাশিয়ার কোনও মন্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইউক্রেনীয় ভূখণ্ড ক্রিমিয়া দখল করে রাশিয়া। এখানে রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহর মোতায়েন রয়েছে।

সম্প্রতি ইউক্রেন ক্রিমিয়া দ্বীপে হামলার পরিমাণ অনেক বাড়িয়েছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরপর আজ পর্যন্ত চলছে দেশ দুটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনও লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর