হরিয়ানায় সহিংসতার মামলায় কংগ্রেস বিধায়ক গ্রেফতার, ১৪৪ ধারা জারি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-15 17:33:35

ভারতের রাজ্য হরিয়ানার নুহ জেলার সাম্প্রদায়িক সহিংসতায় জড়িত থাকার অভিযোগে ওই রাজ্যের কংগ্রেস বিধায়ক মাম্মান খানকে গ্রেফতার করা হয়েছে।

হরিয়ানা পুলিশের একটি বিশেষ দল ওই রাজস্থানের আজমেড় থেকে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) মাম্মানকে গ্রেফতার করে। তাকে নুহ জেলার স্থানীয় আদালতে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) হাজির করার কথা রয়েছে।

এই পরিস্থিতিতে শুক্রবার নুহ জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ফের যাতে অশান্তি না ছড়ায়, সে জন্য তৎপর রয়েছে পুলিশ।

এদিকে হরিয়ানার নুহ জেলার ডিএসপি সতীশ কুমার জানান, মাম্মান খান ঠিক কীভাবে ওই হিংসার সঙ্গে জড়িত ছিলেন, তা এখনই প্রকাশ করা যাবে না। তদন্তের স্বার্থেই বিস্তারিত তথ্য আপাতত গোপন রাখা হচ্ছে।

এর আগে ওই সহিংসতার তদন্তে গঠিত বিশেষ তদন্তকারী দল দুইবার তলব করেছিল ওই কংগ্রেস বিধায়ককে। তবে দুইবারই তিনি তলব এড়িয়ে যান। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কংগ্রেস শাসিত রাজস্থান থেকে হরিয়ানার ওই বিধায়ককে গ্রেফতার করে পুলিশের বিশেষ দল।

প্রসঙ্গত, গত ৩১ জুলাই একটি ধর্মীয় মিছিলকে বাধা দেওয়ার অভিযোগে হরিয়ানার নুহ এবং গুরুগ্রাম জেলায় অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়।

হরিয়ানার বজরং দল কর্মী মনু মানেসারকে কেন্দ্র করেই এই সহিংসতা ছড়িয়েছিল। গত ফেব্রুয়ারিতে ভিওয়ানিতে দুই মুসলিম যুবককে খুন করার ঘটনায় মনু পলাতক ছিল।

সেই মনু ভিডিও পোস্ট করে দাবি করেছিল ওই ধর্মীয় মিছিলে সে থাকবে। তারপর গুরুগ্রাম আলওয়ার হাইওয়েতে ওই মিছিলের যাত্রা থামান কয়েকজন। এরপরই মিছিল লক্ষ্য করে পাথর ছোঁড়া হয়, শুরু হয় সহিংসতা।

এ সম্পর্কিত আরও খবর