খাদ্য নিরাপত্তায় নাইজেরিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:13:56

খাদ্যদ্রব্যের ক্রমবর্ধমান দাম বৃদ্ধি ও ঘাটতি মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণা করেছে নাইজেরিয়া।

বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু এ জরুরি অবস্থা ঘোষণা করেন। তিনি বলেন, খাদ্যের মূল্যবৃদ্ধির নেতিবাচক প্রভাব ও ঘাটতি মোকাবিলায় সরকার এ পদক্ষেপ নিয়েছে। খবর বিবিসির।

নাইজেরিয়ার প্রেসিডেন্টে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে খাদ্যের দাম স্থিতিশীল রাখতে বাজারে খাদ্যের সরবরাহ বাড়ানোর নির্দেশ দিয়েছেন। তিনি কৃষি খাতে বিনিয়োগ বৃদ্ধি, আবাদি জমি বৃদ্ধি, কৃষিসেচের উন্নয়ন, কৃষকদের শস্যবীজ ও সার সরবরাহ করা, এবং শস্য পরিবহন ও বাণিজ্যে বাধা দূর করার ওপর গুরুত্বারোপ করেছেন।

নাইজেরিয়ার জাতীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে, ২০২১ সালের শুরু থেকে নাইজেরিয়ার মুদ্রাস্ফীতির হার তুলনামূলকভাবে উচ্চ স্তরে রয়েছে। চলতি বছরের মে মাসে দেশটির ভোক্তা মূল্য সূচক (সিপিআই) ২২.৪ শতাংশ বেড়েছে। এসময় খাদ্যের দাম বাড়ে ২৪.৮ শতাংশ।

গত জানুয়ারিতে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, চলতি বছর ২৫ মিলিয়ন নাইজেরিয়ান খাদ্য নিরাপত্তাহীনতার উচ্চ ঝুঁকিতে রয়েছে। যার অর্থ তারা প্রতিদিন পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেতে সক্ষম হবে না।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় খাদ্য নিরাপত্তাহীনতা নিয়ে উদ্বেগ দীর্ঘদিন ধরে রয়েছে, যেটি বেশ কয়েক বছর ধরে ব্যাপক আকার ধারণ করেছে।

নাইজেরিয়ার সরকারি তথ্য অনুসারে, ২০২২ সালের জুন মাস থেকে এ পর্যন্ত ১২ মাসে ৩৫০ জনের বেশি কৃষককে অপহরণ বা হত্যা করা হয়েছে। এর মধ্যে অনেক হামলা হয়েছে দেশের উত্তরাঞ্চলে।

এ সম্পর্কিত আরও খবর