রুশ ভূখণ্ডে যুক্তরাষ্ট্রের দেয়া অস্ত্র ব্যবহার করবে না ইউক্রেন: ব্লিঙ্কেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:28:52

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার ভূখণ্ডের লক্ষ্যবস্তুতে ওয়াশিংটনের দেওয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করবে না বলে আশ্বস্ত করেছে ইউক্রেন।

বুধবার (০২ জুন) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন এ কথা বলেন।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল- জাজিরার এক প্রতিবেদেন একথা বলা হয়েছে।

এদিকে, রুশ আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। যুদ্ধ অবসানে রাশিয়া যেন দ্রুত আলোচনায় বসতে বাধ্য হয় সে লক্ষ্যে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধের আরও অস্ত্র সরবরাহ করবে। যাতে যুদ্ধক্ষেত্রে সুনির্দিষ্টভাবে লক্ষ্যে আঘাত হানা যায়।

তিনি বলেন, আমরা ইউক্রেনকে জ্যাভলিন অ্যান্টি-ট্যাংক মিসাইল, স্টিংগার অ্যান্টিএয়ারক্রাফ্ট মিসাইল, শক্তিশালী আর্টিলারি এবং রকেট সিস্টেম, রাডার, মনুষ্যবিহীন আকাশযান, এমআই-১৭ হেলিকপ্টার এবং গোলাবারুদসহ উন্নত অস্ত্র সরবরাহ চালিয়ে যাব।

বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের মধ্যে এম ১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমও রয়েছে, যা রুশ হামলা মোকাবিলায় বেশ ‘গুরুত্বপূর্ণ’ বলে মাসখানেক আগে জানিয়েছিলেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান।

রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে অংশ না নিলেও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের কর্মকর্তারা সব সময় ইউক্রেনের নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন বলে জানিয়েছে রয়টার্স।

এ সম্পর্কিত আরও খবর