ইউক্রেন থেকে চুরি করা শস্য বহনকারী রাশিয়ান জাহাজ সিরিয়ায়

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:30:17

যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস দাবি করেছে, ইউক্রেনের খামার থেকে চুরি করা শস্য বহনকারী একটি রাশিয়ান জাহাজ সিরিয়ার লাতাকিয়া বন্দরে দেখা গেছে।

ওই এলাকায় সম্প্রতি স্যাটেলাইটে ধারণকৃত কিছু ছবি প্রকাশ করে এমন দাবি করা হয়েছে। খবর সিএনএনের।

স্যাটেলাইটে ধারণকৃত কিছু ছবি প্রকাশ করে প্রতিষ্ঠানটি বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ক্রিমিয়ার সেভাস্তোপল বন্দরে শস্য লোড করা তিনটি জাহাজের মধ্যে পোজিনিচ একটি। এটি ১৯ মে সেভাস্তোপলে দেখা গিয়েছিল এবং তারপরে তুর্কি উপকূলে দেখা যায়। এবং সর্বশেষ ২৭ মে সিরিয়ার লাতাকিয়া বন্দরে পোজিনিচকে দেখা যায়।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে দক্ষিণাঞ্চলের খামার ও সাইলো থেকে রুশ বাহিনী প্রায় চার লাখ টন শস্য জব্দ করেছে। এবং সেগুলো তারা ক্রিমিয়ার সেভাস্তোপল বন্দরের দিকে নিয়ে যায়।

এর আগে, ইউক্রেনের ২২ মিলিয়ন টন খাদ্যশস্য রফতানি আটকে দিয়েছে রাশিয়া বলে অভিযোগ করেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের প্রায় অর্ধেক শস্য রফতানি সরবরাহ বর্তমানে বন্ধ রয়েছে, কারণ রাশিয়া কৃষ্ণ সাগর ও আজভ সাগরের মধ্য দিয়ে দেশের প্রধান রফতানি রুটটি অবরোধ করে রেখেছে। এমন পরিস্থিতিকে বৈশ্বিক খাদ্য নিরাপত্তার জন্য সম্ভাব্য ‘বিপর্যয়’ হিসেবে অভিহিত করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

তিনি বলেন, সাইলোতে ২২ মিলিয়ন টন শস্য রাখা হয়েছে। আমরা সেগুলো আন্তর্জাতিক বাজারে সরবরাহ করতে পারছি না। অথচ যেখানে এই সময়ে বিশ্ব বাজারে এসব খাদ্যশস্যের খুবই প্রয়োজন।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সা দাবি করল যে ইউক্রেনের খামার থেকে শস্য চুরি করে রাশিয়া সিরিয়ায় নিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর