শ্রীলঙ্কায় জ্বালানি সংকটের কারণে এবার বন্ধ হলো স্কুল-অফিস

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 20:25:20

তীব্র জ্বালানি সংকটে ভুগছে শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে বন্ধ ঘোষণা করা হয়েছে দেশটির সব স্কুল। সেই সঙ্গে সরকারি কর্মকর্তাদের অফিসে না গিয়ে বাসায় বসে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (২০ মে) শ্রীলঙ্কা কর্তৃপক্ষ এ নির্দেশ দিয়েছে। যদিও এর মধ্যে পড়ছে না অপরিহার্য পরিষেবাগুলো। সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

কয়েক দশকের মধ্যে দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে অতিবাহিত করছে।

দেশটির জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্মকর্তাদের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সারা দেশে তীব্র জ্বালানি ঘাটতি ও পরিবহন সুবিধার সমস্যার পরিপ্রেক্ষিতে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা ছাড়া বাকি সকল সরকারি কর্মকর্তাদের কাজে না আসার নির্দেশনা দেওয়া হলো। তাদেরকে বাড়িতে বসে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

আরও বলা হয়, পেট্রলসহ অন্য জ্বালানির ক্রমবর্ধমান ঘাটতির মুখে শ্রীলঙ্কার সরকারি এবং সরকার অনুমোদিত বেসরকারি স্কুলগুলোও শুক্রবার (২০ মে) বন্ধ করে দেওয়া হয়েছে। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। স্কুল-অফিস পুনরায় কবে খোলা হবে সে বিষয়েও কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

শ্রীলঙ্কা এখন প্রায় পেট্রলবিহীন এবং অন্যান্য জ্বালানিরও তীব্র ঘাটতির সম্মুখীন।

ভারত মহাসাগরের এই দ্বীপ দেশটি ৭০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটে পড়ে ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপি হয়ে পড়েছে। সংবাদমাধ্যম বিবিসি বলছে, ঋণ পরিশোধে দেশটিকে ৩০ দিনের অতিরিক্ত সময় দেওয়া হলেও বুধবার (১৮ মে) সেই সময় পার হয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর