প্রায় তিন হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে: জেলেনস্কি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 15:54:21

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে সাত সপ্তাহের যুদ্ধে দুই হাজার পাঁচশ’ থেকে তিন হাজার ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় দশ হাজার আহত হয়েছে।

তিনি আরও বলেন, দেশটিতে সংঘাতে প্রায় এক হাজার সেনা আহত হয়েছেন। তবে এখনই বলা যাচ্ছে না যে, এদের মধ্যে কতজনকে বাঁচানো সম্ভব হবে। শুক্রবার মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

জেলেনস্কি দাবি করেন রাশিয়ার ১৯ থেকে ২০ হাজার সেনা এই যুদ্ধে নিহত হয়েছে। তবে মস্কো জানিয়েছে, গত মাসে ইউক্রেনে এক হাজার ৩৫১ জন রুশ সেনা নিহত এবং ৩ হাজার ৮২৫ জন আহত হয়েছে। তবে উভয় পক্ষের এসব দাবির কোনটিই স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

এদিকে রুশ সেনারা চলে যাওয়ার পর ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশ থেকে নয় শতাধিক বেসামরিক মানুষের মরদেহ পাওয়া গেছে। স্থানীয় পুলিশ প্রধান এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেকসান্দার মোটুজিয়ানিক এক ব্রিফিংয়ে বলেন, ‘মারিউপোলের পরিস্থিতি কঠিন এবং শক্ত। এই মুহূর্তে যুদ্ধ চলছে। রুশ বাহিনী শহরে প্রবেশ করতে বারবার অতিরিক্ত ইউনিট ডাকছে।’ তিনি দাবি করেন রুশ বাহিনী এখনও শহরটি সম্পূর্ণ দখল করতে পারেনি।

তিনি আরও জানান, ধ্বংসস্তূপের নিচে ও গণকবরগুলো থেকে প্রতিদিনই মরদেহ পাওয়া যাচ্ছে। সবচেয়ে বেশি মরদেহ পাওয়া গেছে বুচা শহরে। সেখানে এ পর্যন্ত সাড়ে তিনশর বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর