রুশ কয়লা আমদানিতে নিষেধাজ্ঞার প্রস্তাব ইইউর

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 17:44:04

ইউক্রেনের বুচায় বর্বরতা চালানোর অভিযোগে রাশিয়ার অর্থনীতি পঙ্গু করে দিতে নতুন করে নিষেধাজ্ঞা দিতে চাইছে ইউরোপী ইউনিয়ন (ইইউ)। এর অংশ হিসেবে ইউরোপ রাশিয়া থেকে কয়লা আমদানি নিষিদ্ধ করার প্রস্তাব করছে।

মঙ্গলবার (০৫ এপ্রিল) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন এ প্রস্তাব উত্থাপন করেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের। এখন শুধু ইইউর ২৭ দেশের অনুমোদনের অপেক্ষা।

ইউক্রেনে আক্রমণের নির্দেশ দেওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার সরকারকে শাস্তি ইতিমধ্যে চার দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ।

উরসুলা ভন ডার লেয়েন বলেন, বুচার নৃশংসতার জবাব দেওয়া হবে। ইইউ প্রতি বছর রাশিয়া থেকে ৪ বিলিয়ন (ইউরো) মূল্যের কয়লা আমদানি করে থাকে। রাশিয়ার কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা দিলে দেশটির কেন্দ্রীয় ব্যবস্থায় আঘাত হানবে। এর ফলে দেশটির রফতানি রাজস্ব আয়ে একটি বড় ধরনের ধস নামবে।

ইউক্রেন যুদ্ধ শুরুর আগে গত জানুয়ারিতেই ইউরোপীয় কমিশন এ ধরনের একটি নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছিল। তবে জার্মানির বাধায় সেটি আর পাস হয়নি। ইউরোপীয় দেশগুলোর মধ্যে জার্মানিই রাশিয়ার জ্বালানির ওপর সবচেয়ে বেশি নির্ভরশীল।

এদিকে, রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি না করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের নেতারা এখনও পর্যন্ত একমত হতে পারেননি। কিন্তু ইউক্রেনের বুচায় রাশিয়ার নৃশংসতার পর পরিস্থিতি পাল্টে গেছে বলে মনে হচ্ছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার (০৪ এপ্রিল) বলেছেন, তিনি রাশিয়ান তেল ও কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞাকে সমর্থন করবেন। জার্মানিও ইঙ্গিত দিয়েছে যে তারা রুশ কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞাকে সমর্থন করতে পারে।

এ সম্পর্কিত আরও খবর