পুতিনের কাজের ধরন সম্পর্কে কোনো ধারণাই নেই যুক্তরাষ্ট্রের: রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 00:26:37

ইউক্রেনকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দেওয়া থেকে বিরত রাখতে গত ২৪ ফেব্রুয়ারি দেশটির ওপর সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর গত এক মাসেরও বেশি সময় ধরে দেশটিতে অভিযান চলছে।

ইউক্রেন ও পশ্চিমাদের দাবি, সংঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে রুশ সেনারা। এমনকি এরই মধ্যে ১৭ হাজারের বেশি রুশ সেনা হত্যার দাবি করেছে কিয়েভ। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ১ হাজার ৩৫১ রুশ সেনা নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দাবি করেছে, ইউক্রেনে সামরিক অভিযানের ‘প্রকৃত সত্য’ প্রেসিডেন্ট পুতিনের কাছে তুলে ধরতে ভয় পাচ্ছেন তার উপদেষ্টারা।

বুধবার (৩০ মার্চ) মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ইউক্রেনে রুশ সেনাবাহিনীর ব্যর্থতার বিষয়টি পুতিনকে তার প্রতিরক্ষা মন্ত্রণালয় পুরোপুরি অবহিত করেনি।

একই সুরে কথা বলেন যুক্তরাজ্যের গোয়েন্দাপ্রধান জেরেমি ফ্লেমিংও। তার বক্তব্য, ইউক্রেন পরিস্থিতি সম্পর্কে রাশিয়ার ধারণায় বড় ধরনের ভুল আছে। সেখানকার প্রকৃত পরিস্থিতি সম্পর্কে পুতিনকে সঠিক তথ্য জানানো হচ্ছে না।

তবে এমন ধারণার ভিত্তি কী, সে সম্পর্কে দেশ দুটির কর্মকর্তারা সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমাণ হাজির করেননি। তবে মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের এই দাবি উড়িয়ে দিয়েছে মস্কো।

রাজধানী মস্কোয় বৃহস্পতিবার (৩১ মার্চ) এক সংবাদ সম্মেলনে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘এটা স্পষ্ট যে, ক্রেমলিনে (রুশ প্রেসিডেন্টের কার্যালয়) কী ঘটছে সে সম্পর্কে পেন্টাগন কিম্বা মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় কারও কাছে কোনো তথ্যই নেই।’

পেসকভ আরও বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) আসলে পুতিনকে ভালো করে বোঝেই না। আমাদের সিদ্ধান্ত গ্রহণের মেকানিজম তথা প্রক্রিয়া নিয়ে ওদের কোনো ধারণাই নেই।’ ক্রেমলিন মুখপাত্র আরও বলেন, ‘এটি উদ্বেগজনক, কারণ এই ধরনের ভুল-বোঝাবুঝি ভুল সিদ্ধান্তের দিকে নিয়ে যায়, যার পরিণতি আসলে খারাপই হয়।’

এ সম্পর্কিত আরও খবর