ইউক্রেন থেকে রাশিয়া সেনা সরালে নিষেধাজ্ঞা প্রত্যাহার: যুক্তরাজ্য

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 19:05:42

ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করে রুশ সেনা প্রত্যাহার করে নিলে রাশিয়ার ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে যুক্তরাজ্য। স্থানীয় সময় শনিবার (২৬ মার্চ) রাতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এ কথা জানিয়েছেন। খবর বিবিসির।

লিজ ট্রাস বলেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেনে আগ্রাসন বন্ধ করেন এবং আর কোনো আগ্রাসন না চালানোর প্রতিশ্রুতি দেন, তাহলে রুশ অলিগার্ক, ব্যাংক এবং ব্যবসার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে।’

ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযান বন্ধ ও শান্তি আলোচনায় সহায়তা করতে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর থেকে একটি ‘নেগোসিয়েশন ইউনিট’ গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

যুক্তরাজ্যভিত্তিক সানডে টেলিগ্রাফ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে মস্কোর ওপর দেওয়া নিষেধাজ্ঞা নিয়ে কথা বলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী। রাশিয়ার ওপর ইউরোপ ও পশ্চিমাদের একের পর এক নিষেধাজ্ঞার প্রায় এক মাস পর প্রথমবারের মতো শর্তসাপেক্ষে তা প্রত্যাহারের বিষয়ে কথা বললেন ব্রিটিশ কোনো মুখপাত্র।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে আক্রমণের শুরুতে রাশিয়া যে উচ্চাকাঙ্ক্ষা দেখিয়েছিল, সেটি সম্ভবত বাদ দেওয়ার কথা ভাবছে মস্কো। শুক্রবার রাশিয়ার একজন সিনিয়র সামরিক কর্মকর্তা বলেছেন, তারা এখন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে মনযোগ দিচ্ছেন। যদিও পশ্চিমাঞ্চলীয় লভিভ শহরটি শনিবার রুশ সেনাদের প্রচণ্ড রকেট হামলার মুখে পড়ে।

এ সম্পর্কিত আরও খবর