ইউক্রেনের জন্য আর কী প্রস্তুতি নিচ্ছে পুতিন, জানতে চান জেলেনস্কি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:24:32

যুক্তরাষ্ট্রের সহায়তায় ইউক্রেন নিজেদের ভূ-খণ্ডে রাসায়নিক বা জৈবিক অস্ত্র তৈরি করছে বলে অভিযোগ করে আসছে রাশিয়া। মস্কোর এমন অভিযোগের কড়া জবাব দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেছেন, ‘বারবার আমরা তাদের (রাশিয়া) এ বিষয়ে নিশ্চিত করেছি যে, ইউক্রেনের ভূ-খণ্ডে কোনো রাসায়নিক বা গণবিধ্বংসী অস্ত্র তৈরি করা হয়নি বা হচ্ছে না।’

একই সঙ্গে রুশ বাহিনী ইউক্রেনীয়দের জন্য আর কী কী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে, তা জানতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে জানতে চেয়েছেন জেলেনস্কি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে নিজ কার্যালয়ে ধারণকৃত এক ভিডিওবার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা বলেন।

ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‌‘অভিযোগ তোলা হচ্ছে, আমরা রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছি। এটা আমাকেও উদ্বিগ্ন করে তোলে। আমরা বারবার তাদের এ বিষয়ে নিশ্চিত করেছি। আমার ভূ-খণ্ডে কোনো রাসায়নিক বা গণবিধ্বংসী অস্ত্র তৈরি করা হয়নি। আপনি রাশিয়ার পরিকল্পনার দিকে তাকান, তারা সবসময় অন্যদের অভিযুক্ত করে আগ্রাসন চালিয়ে আসছে।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্দেশে তিনি বলেন, ‘রাসায়নিক হামলার প্রস্তুতির এসব অভিযোগের ভিত্তি কী? আপনি কি ইউক্রেনকে ডি-কেমিক্যালাইজেশন (রাসায়নিক শূন্য) সিদ্ধান্ত নিয়েছেন? অ্যামোনিয়া ব্যবহার করছেন? ফসফরাস ব্যবহার করছেন? আমাদের জন্য আর কী কী প্রস্তুত করেছেন?’

ভিডিওতে জেলেনস্কি জানান, বৃহস্পতিবার আরও ৪০ হাজার মানুষকে সরকারি সহায়তায় নিরাপদে আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। এ নিয়ে দুদিনে প্রায় এক লাখ মানুষকে সরানো হয়েছে।

তিনি আরও বলেন, ইউক্রেনের বাহিনী হামলার শিকার শহরগুলোতে খাদ্য, ওষুধসহ প্রয়োজনীয় সহায়তা সরবরাহ করছে। তবে মারিউপোল এবং এর পাশে অবস্থিত ভলনোভাখা শহর সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে পড়েছে।

এ সম্পর্কিত আরও খবর