ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবে না জার্মানি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 15:53:06

চলমান সংকটে ইউক্রেনে কোনও যুদ্ধবিমান পাঠাবে না জার্মানি। খবর আল-জাজিরার।

বুধবার (০৯ মার্চ) বার্লিনে এক সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ এ কথা জানান। জার্মানিতে মার্কিন বিমানঘাঁটির মাধ্যমে ইউক্রেনে মিগ-২৯ যুদ্ধবিমান পাঠাতে পোল্যান্ডের প্রস্তাব প্রত্যাখ্যান করার পরই একথা জানালেন তিনি।

এদিকে ওয়াশিংটন বলেছে, পোল্যান্ডের প্রস্তাবটি ন্যাটো জোটের জন্য গুরুতর উদ্বেগ সৃষ্টি করেছে। খবর দ্য গার্ডিয়ানের।

জার্মান চ্যান্সেলর বলেন, আমরা ইউক্রেনে সমস্ত ধরনের প্রতিরক্ষা সামগ্রী সরবরাহ করেছি। এমনি সেখানে অস্ত্রও পাঠানো হয়েছে। এটিও সত্য যে আমরা যা করি তা আমাদের খুব সতর্কতার সঙ্গে বিবেচনা করতে হয়। তবে ইউক্রেনে আমাদের কোনও যুদ্ধবিমান অংশ নিবে না।

ইউক্রেনের বিমানবাহিনীকে শক্তিশালী ও রুশ হামলার বিরুদ্ধে দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার জন্য পশ্চিমা নেতাদের কাছে যুদ্ধবিমান পাঠানোর অনুরোধ জানিয়ে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ নিয়ে তাদের অনাগ্রহ ও পাশাপাশি আলোচনা চলার মধ্যেই গত মঙ্গলবার ওয়ারশর পক্ষ থেকে সোভিয়েত আমলের মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার এই প্রস্তাব এসেছে।

পোল্যান্ডের প্রস্তাব অনুযায়ী, মিগ-২৯ যুদ্ধবিমানগুলো জার্মানির রামস্টেইনে মার্কিন বিমানঘাঁটিতে সরবরাহ করা হবে। এরপর সেগুলো পাঠানো হবে ইউক্রেনে।

কিন্তু ইউক্রেনকে সোভিয়েত আমলের যুদ্ধবিমান দেওয়ার বিনিময়ে পোল্যান্ডকে মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার প্রস্তাব নাকচ করে দেয় পেন্টাগন।

 

এ সম্পর্কিত আরও খবর