ড্রোন হামলায় নিরীহ ১০ জনকে হত্যার কথা স্বীকার যুক্তরাষ্ট্রের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 03:50:26

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সেনা প্রত্যাহারের কয়েকদিন আগে ড্রোন হামলা চালিয়ে ১০ জন নিরীহ মানুষকে হত্যার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের তদন্তে ২৯ আগস্টের হামলায় ত্রাণ সংস্থার এক কর্মী ও তার পরিবারের সাত শিশুসহ ৯ জন নিহত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

নিহত শিশুদের মধ্যে সবচেয়ে ছোট সুমাইয়ার বয়স ছিল মাত্র দুই বছর। কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার কয়েকদিন পরই যুক্তরাষ্ট্র এই প্রাণঘাতী হামলা চালায়।

দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর দুই দশকের অভিযানের একেবারে শেষ মুহূর্তে করা কাজগুলোর মধ্যে এই ‘মারাত্মক ভুল’টিও ছিল।

গাড়িটিকে আইএস আইএস খোরাসানের (আইএস-কে) সঙ্গে সংশ্লিষ্ট একটি কম্পাউন্ডে দেখা যায় এবং এর গতিবিধির সঙ্গে বিমানবন্দরে ফের হামলায় সন্ত্রাসীদের পরিকল্পনা নিয়ে অন্য গোয়েন্দা সংস্থাগুলোর দেওয়া তথ্যের মিল পাওয়া যায়, বলছে মার্কিন তদন্ত প্রতিবেদন।

এক পর্যায়ে, নজরদারি করা একটি ড্রোন গাড়ির আরোহীদেরকে গাড়ির পেছনের ট্রাঙ্কে কিছু একটা তুলতে দেখে। গোয়েন্দা কর্মকর্তারা মনে করেছিলেন, তারা বিস্ফোরক তুলেছে। পরে প্রমাণিত হয়, তা ছিল পানির কনটেইনার।

এ সম্পর্কিত আরও খবর