৯/১১ ফিরতেই শোনা গেল সেই জাওয়াহিরির কণ্ঠস্বর

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:22:06

আল কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরি গত নভেম্বরে মারা গেছেন বলে বেশ কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছিল। কিন্তু ৯/১১ ফিরতেই শোনা গেল সেই জাওয়াহিরির কণ্ঠস্বর।জঙ্গিদের অনলাইন-ভিত্তিক কর্মকাণ্ড তদারককারী মার্কিন ওয়েবসাইট সাইট ইনটেলিজেন্স গ্রুপ এই তথ্য প্রকাশ্যে এনেছে। তারা জাওয়াহিরির একটি নতুন ভিডিও প্রকাশ করেছে।যেখানে একাধিক ইস্যু নিয়ে কথা বলেছেন জাওয়াহিরি।

গত বছর ১১ সেপ্টেম্বরের আমেরিকায় হামলার বর্ষপূর্তিতে শেষবার ভিডিওতে দেখা গিয়েছিল আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরিকে। এরপর গত নভেম্বরে তাঁর মৃত্যু হয়েছে বলে শোনা গিয়েছিল। কিন্তু আরও একটা ৯/১১ ফিরতেই ফের দেখা গেল তাঁকে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, তবে আফগানিস্তানে তালেবান শাসন সম্পর্কে একটি কথাও বলেননি তিনি। ওসামা বিন লাদেনের পর এই জাওয়াহিরিই নাকি আল-কায়েদার সর্বময় কর্তা বলে শোনা যায়। মিশরের বাসিন্দা জাওয়াহিরির ওই ভিডিও বার্তা থেকে স্পষ্ট যে ৯/১১ হামলার ২০ বছর পর আজও চলছে আল-কায়েদার কর্মকাণ্ড।

মার্কিন ওয়েবসাইট সাইট ইনটেলিজেন্স গ্রুপের তরফ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে কোনও কথা বলেননি জাওয়াহিরি। অন্তত ৬০ মিনিটের ওই ভিডিওতে বার্তা দিয়েছেন এই জঙ্গি নেতা। চলতি বছরে জাতিসংঘের একটি রিপোর্টেও জাওয়াহিরির জীবিত থাকার বিষয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল জাওয়াহিরি সম্ভবত বেঁচে আছে, তবে কোনও কার্যকলাপে অংশ নেওয়ার মতো অবস্থায় নেই। কিন্তু এই ভিডিওতেই জাওয়াহিরি প্রমাণ করে দিয়েছেন যে তিনি বেঁচে আছেন, তাঁর মৃত্যুর খবর ভুল।

তালেবান শাসন নিয়ে কথা না বললেও মার্কিন সেনার আফগানিস্তান ছাড়ার বিষয় নিয়ে কথা বলেছে জাওয়াহিরি।

তবে সাইট ইনটেলিজেন্স বলছে, এ সব কথা থেকেও অবশ্য জাওয়াহিরি বেঁচে আছে, এমনটা বলা যাচ্ছে না। তবে যদি মারা গিয়ে থাকে তাহলে সেটা চলতি বছরের জানুয়ারির পরে বলেই তাদের দাবি। তবে তারা এও জানিয়েছেন যে জাওয়াহিরির মৃত্যু বা বেঁচে থাকার কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই গোয়েন্দাদের কাছে।

এ সম্পর্কিত আরও খবর