কাবুল ছাড়ল প্রথম আন্তর্জাতিক ফ্লাইট

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 18:23:18

তালেবানরা আফগানিস্তান দখল করার পর প্রথমবারের মতো কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বাণিজ্যিক ফ্লাইট উড্ডয়ন করেছে। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) একজন শীর্ষ কাতারি কর্মকর্তা বলেছেন, বিমানবন্দরটি সম্পূর্ণরূপে চালু।

পশ্চিমা দেশগুলো ১০ দিন আগে আফগানিস্তান থেকে তাদের উচ্ছেদ অভিযান শেষ করার পর আজ প্রথম আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটটি কাবুল বিমানবন্দর ছেড়ে যায়।

কাতার এয়ারওয়েজের ওই ফ্লাইটে কতজন আমেরিকান ছিলেন ও অন্য কোনও যাত্রীদের পরিচয় জানা যায়নি।

একজন মার্কিন কর্মকর্তা সূত্রের বরাত দিয়ে জানিয়েছেন, তালেবান আমেরিকান নাগরিকসহ প্রায় ২০০ জনকে যাওয়ার অনুমতি দিয়েছে।

ছবিতে দেখা গেছে, বৃহস্পতিবার বিকেলে কাবুল বিমানবন্দরের ওই ফ্লাইটে আরোহীরা চড়ছেন। এর আগে, কাতার এবং তালেবান কর্মকর্তাদের বিমানবন্দর পরিদর্শন করতে দেখা গিছে। যেখানে কাতার এয়ারওয়েজের বোয়িং ৭৭৭ দাঁড়িয়ে ছিল।

ফ্লাইটে চেক করার অপেক্ষায় থাকা বেশ কয়েকজন যাত্রী বলছিলেন যে তাদের চূড়ান্ত গন্তব্য কানাডা। আমরা কানাডা যাচ্ছি, আমরা কানাডিয়ান, এক ব্যক্তি ইংরেজিতে বিমানবন্দরে আল জাজিরার প্রতিবেদককে বলেন।

আফগানিস্তানে কাতারের বিশেষ দূত মুতলাক বিন মাজেদ আল-কাহতানি বৃহস্পতিবার বলেছেন, বিমানবন্দরটি ৯০ শতাংশ কাজ করার জন্য প্রস্তুত কিন্তু ধীরে ধীরে এটি সম্পূর্ণরূপে চালু করা হবে।

কাবুল বিমানবন্দর চালু হওয়ায় আফগানিস্তানের জন্য এটি একটি ঐতিহাসিক দিন বলে তিনি জানান। আমরা বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি… কিন্তু এখন আমরা বলতে পারি যে বিমানবন্দরটি নেভিগেশনের জন্য উপযুক্ত।

কাতার এয়ারওয়েজের একটি বিমান বৃহস্পতিবার সাহায্য নিয়ে অবতরণ করে এবং যাত্রীদের নিয়ে চলে যায়।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বিমানবন্দরটি চালু করতে এবং আফগানিস্তানে মানবিক সাহায্যের জন্য কাতারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, খুব নিকট ভবিষ্যতে বিমানবন্দরটি বাণিজ্যিক ফ্লাইটসহ সব ধরনের ফ্লাইটের জন্য প্রস্তুত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর