কাবুলে হামলার পর যুক্তরাষ্ট্রে ফিরল আরও ৪ হাজার মানুষ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 01:07:23

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ভয়াবহ বোমা হামলার পর আরও অন্তত চার হাজার ২০০ মানুষকে দেশটি থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। খবর আল-জাজিরার।

স্থানীয় সময় শুক্রবার (২৭ আগস্ট) দুপুর থেকে রাত পর্যন্ত ১২ ঘণ্টা সময়ের মধ্যে তাদেরকে সরিয়ে নেয়া হয়। তাদের মধ্যে মার্কিন নাগরিক ও তালেবানের ভয়ে দেশ ছাড়া আফগানরাও রয়েছেন।

গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের আবে প্রবেশমুখে জোড়া আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ১৭৫ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ১৩ মার্কিন সেনাও রয়েছেন।

barta24

হামলার পর নিরাপত্তার স্বার্থে বিমান চলাচল প্রায় ১০ ঘণ্টা বন্ধ রাখা হয়। ফলে কাবুল থেকে নিজেদের নাগরিক সরিয়ে নেয়ার প্রক্রিয়াও বন্ধ রাখা হয়। এরপর শুক্রবার দুপুর থেকে ফের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করে মার্কিনিরা। তাদের সঙ্গে মার্কিন অনুগত আফগানরাও যেতে বিমানবন্দরে ভিড় করছেন।

barta24

যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত ১৪ আগস্ট তালেবান কাবুল দখলের পর সেখান থেকে মার্কিন নাগরিক ও তাদের অনুগতদের সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হয়। এখন পর্যন্ত দেশটি থেকে এক লাখ নয় হাজার ২০০ জন মানুষকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

আর হোয়াইট হাউসের এক ‍বিবৃতিতে দাবি করা হয়, আগামী ৩১ আগস্ট আফগানিস্তান ছাড়ার চুক্তি অনুযায়ী তারা জুলাই থেকে নিজেদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে শুরু করে। গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর দেশে ফেরানোর প্রক্রিয়া আরও জোরেশোরে শুরু হয়।

সেই হিসাবে এখন পর্যন্ত আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছেন অন্তত এক লাখ ১৪ হাজার ৮০০ জন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর