আফগান সাবেক মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি বয়!

এশিয়া, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-29 10:37:35

কয়েক দিন হলো নেট দুনিয়ায় একজন ব্যক্তির ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়ার কারণ জীবনের উত্থান আর পতনের গল্প রয়েছে তাতে। সৈয়দ আহমেদ শাহ সাদাত যে ব্যক্তির ছবি ভাইরাল হয়েছে তিনি সাধারণ কেউ নন। তিনি ছিলেন আফগানিস্তানের সাবেক সরকারের যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী। কিন্তু আফগানিস্তানের তালেবান ক্ষমতায় আসতেই দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছিলেন সাবেক মন্ত্রী সৈয়দ আহমেদ শাহ সাদাত। পাড়ি দিয়েছেন জার্মানিতে।

জীবিকা নির্বাহের জন্য বর্তমানে তিনি সেখানে পিৎজা ডেলিভারির কাজ করছেন। যদিও তিনি দেশ ছেড়েছিলেন তালেবানরা কাবুল দখলের প্রাক্কালে। তবে তিনি তার পদ থেকে পদত্যাগ করেছিলেন বছর খানেক আগেই। তবুও তো একটি দেশের সাবেক মন্ত্রী বলে কথা।

যে ছবিগুলি ভাইরাল হয়েছে তাতে তাকে জার্মানিতে সাইকেলে পিৎজা সরবরাহ করতে দেখা গেছে। তবে এ বিষয়ে সাবেক মন্ত্রীর কোন বক্তব্য পাওয়া যায়নি। আফগানিস্তান তালেবান দখলে আসার পরেই কাবুল বিমানবন্দরে উপচে পড়ছে ভিড়। দেশ ছাড়তে মরিয়া অনেকেই। প্রেসিডেন্ট আশরাফ গনিও কাবুল থেকে পালিয়ে দুবাইতে আশ্রয় নিয়েছেন।

তবে ভাইরাল হওয়া ছবিতে নেটিজেনরা সাবেক মন্ত্রী সৈয়দ আহমেদ শাহ সাদাতকে প্রশংসার জোয়ারেই ভাসাচ্ছেন। অনেকে তাকে সততার জন্য সাধুবাদ জানাচ্ছেন। জীবিকার নির্বাহের জন্য কোন কাজই যে ছোট নয় সেটা আবারও প্রমাণ করেলেন এই মন্ত্রী। বিভিন্ন দেশের মন্ত্রীরা যখন ক্ষমতায় গিয়েই লুটপাট আর ভোগ দখলে ব্যস্ত থাকেন সেখানে সাবেক এই মন্ত্রীকে ব্যতিক্রমই বলতে হয়।

এ সম্পর্কিত আরও খবর