আর কোন আফগানকে দেশ ত্যাগ করতে দিবে না তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 18:37:39

চলমান আফগান পরিস্থিতির মধ্যে মঙ্গলবার (২৪ আগস্ট) কাবুলে সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সাফ জানিয়ে দিয়েছেন তারা আর কোন আফগান নাগরিককে দেশ ত্যাগ করতে দিবেন না। সেই সাথে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্র যেন কোনভাবেই ৩১ আগস্টের ডেডলাইন মিস না করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের পক্ষ থেকে ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহারের ঘোষণার পরপরই এমন প্রতিক্রিয়া জানাল তালেবান। যদিও যুক্তরাষ্ট্রের মিত্রদের দাবি ছিল আফগানিস্তান থেকে আরও বেশি মানুষ সরিয়ে আনার জন্য সময় যেন বাড়ানো হয়। কিন্তু শেষ পর্যন্ত সেই দাবি নাকচ হয়ে গেল বাইডেনের ঘোষণার মধ্য দিয়ে।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, বিদেশি নাগরিকরা যথারীতি বিমানবন্দর ব্যবহার করে আফগানিস্তান ত্যাগ করতে পারবে। তাতে কোন সমস্যা নেই। কিন্তু দেশ ছাড়ার জন্য বিমানবন্দরের বাইরে যে হাজার হাজার আফগান ভীড় জমাচ্ছে সেটা আর কোনভাবেই মেনে নেওয়া হবে না। তিনি সবাইকে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান এবং নিরাপত্তার স্বার্থে নারীদের ঘরে থাকার কথা বলেন।

তিনি আরও বলেন, আমেরিকানরা কৌশলে আমাদের দেশ থেকে ‘আফগান বিশেষজ্ঞদের’ নিয়ে যাচ্ছে। আমরা তাদের এই প্রক্রিয়া বন্ধের আহ্বান জানাই। সেই সাথে আফগান চিকিৎসক, প্রকোশলীসহ বিভিন্ন বিষয়ে যারা বিশেষজ্ঞ আছেন তাদেরকে নিজ নিজ কাজ চালিয়ে যাওয়ার জন্য নতুন প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ করেন। তাদের দেশ ত্যাগের কোন প্রয়োজন নেই বলেও উল্লেখ করেন তিনি।

মুজাহিদের ভাষ্যমতে, নারীদের কর্মস্থলে যোগদানে স্থায়ীভাবে বাধা দেওয়া হবে না। তারা যাতে কাজে ফিরতে পারেন, সেই প্রক্রিয়া ঠিক করার চেষ্টা করছে কর্তৃপক্ষ। তবে এখন নিরাপত্তার স্বার্থে নারীদের ঘরে থাকতে হবে নির্দেশ দিয়েছে তালেবান।

এ সম্পর্কিত আরও খবর