‘আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 04:02:29

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করে বলতে চাই আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না।

দেশটির রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার দুই দিন পর মঙ্গলবার (১৭ আগস্ট) প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করে তালেবান। এ সময় তালেবানের মুখপাত্র এই কথা বলেন।

বিবিসি জানায়, সংবাদ সম্মেলনে তালেবানের এই মুখপাত্রকে সাংবাদিকরা আল-কায়েদা বা অন্যান্য চরমপন্থীদের এ দেশের মাটি ব্যবহার করতে দেওয়া হবে কিনা প্রশ্ন করলে তিনি বলেন, আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না।

তালেবান নিয়ন্ত্রিত এলাকায় অপহরণ ও হত্যার ঘটনার খবর প্রসঙ্গে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, সারা দেশে পূর্ণ নিরাপত্তা বজায় রয়েছে। কেউ কাউকে অপহরণ করতে পারবে না। দিন দিন আমরা নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করব।

তিনি বলেন, আমরা চাই না কেউ দেশ ছেড়ে যাক। সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। কোনোরকম শত্রুতা বা প্রতিশোধ নেওয়া হবে না। আমরা শান্তি চাই।

জাবিউল্লাহ মুজাহিদ আরও বলেন, আমাদের দেশ হবে সম্পূর্ণ নিরাপদ, এখানে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হবে। এখানে কেউ অপহরণ হবে না।

তালেবানের মুখপাত্র বলেন, আমরা নিশ্চিত করতে চাই আফগানিস্তানে আর কোনও সংহিংসতা-যুদ্ধক্ষেত্র থাকবে না। যারা আমাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে তাদের সবাইকে আমরা ক্ষমা করে দিয়েছি। শত্রুতা শেষ হয়ে গেছে। আমরা কোন বিদেশি কিংবা অভ্যন্তরীণ শত্রু চাই না।

তিনি আরও বলেন, আমরা আমাদের সাংস্কৃতিক কাঠামোর ভেতরে গণমাধ্যমের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। যখন গণমাধ্যমের বিষয় আসবে তখন সেখানে এমন কোনো কিছুই করা যাবে না যা আমাদের ইসলামিক মূল্যবোধের বিরোধী।

এ সম্পর্কিত আরও খবর