টিকা নেওয়ার পর এক সপ্তাহ ব্যায়াম নয়!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 18:07:55

করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেওয়া পর এক সপ্তাহ কঠোর ব্যায়াম না করার পরামর্শ দিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার (০৫ জুলাই) ভ্যাকসিনেশন পরবর্তী যত্ন সম্পর্কে বিদ্যমান নির্দেশিকায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এটি যুক্ত করা হয়েছে দেশটিতে।

ব্লুমবার্গের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নতুন নির্দেশিকাটি বিশেষত ৩০ বছর বয়সের কম বয়সী কিশোর এবং কিশোরীদের জন্য।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকা নেওয়ার পর সিঙ্গাপুরের ১৬ বছর বয়সী এক কিশোর জিম করার সময় হৃদরোগে আক্রান্ত হয়। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নতুন এই নির্দেশিকাটি দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে ওই কিশোরের কার্ডিয়াক অ্যারেস্ট এবং কোভিড-১৯ টিকা দেওয়ার মধ্যে কোনও যোগসূত্র আছে কিনা তার জন্য দেশটির কর্তৃপক্ষ তদন্ত করছে। পূর্বে, টিকা দেওয়ার পর ১২-২৪ ঘন্টা সময়কালে ব্যায়াম এড়ানোর জন্য পরামর্শ ছিল।

ব্লুমবার্গের প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ২৭ জুন ফাইজার-​বায়োএনটেক ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর ১৬ বছরের ওই কিশোর ৩ জুলাই বেশ ভারী ভারী ডাম্বেল দিয়ে ব্যায়াম করে। এসময় সে হৃদরোগে আক্রান্ত হয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কার্ডিয়াক অ্যারেস্ট এবং কোভিড-১৯ টিকার মধ্যে কোনও যোগসূত্র আছে কিনা তার কারণ বুঝতে পরীক্ষাগারে পরীক্ষা চলছে।

তবে, বিশেষজ্ঞ কমিটি সিঙ্গাপুর সরকারকে টিকা চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে বলেছে,  ভ্যাকসিনে ঝুঁকির চেয়ে উপকার বেশি।

এ সম্পর্কিত আরও খবর