জর্জিয়ায় এগিয়ে গেলেন বাইডেন, বিপদে ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 18:04:57

মার্কিন নির্বাচনে এই মুহূর্তে যে কয়টা অঙ্গরাজ্য ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তার মধ্যে জর্জিয়া অন্যতম। এই অঙ্গরাজ্যে ভোট গণনার শুরু থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগিয়ে ছিলেন। হাড্ডাহাড্ডির লড়াইয়ে এখন বাইডেন ৯১৭ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। গণনা এখনো শেষ হয়নি। আর মাত্র কয়েক হাজার ভোট গণনা বাকি আছে।

জর্জিয়ার প্রার্থমিক ফলে দেখা গেছে-  ৯৯ শতাংশ ভোট গণনার ফল পাওয়া গেছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১ ভোট, যা ৪৯ দশমিক ৪ শতাংশ, অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪ ভোট, যা ৪৯ দশমিক ৪ শতাংশ। যে ১ শতাংশ ভোট গণনা বাকি, তাতে ভোটের সংখ্যা ৫০ হাজারের মতো। 

জর্জিয়ার ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। এই রাজ্য বাইডেনের পক্ষে গেলে বিজয় আসবে তার।  প্রেসিডেন্ট হতে গেলে জয়ের জন্য প্রয়োজন ২৭০ ইলেকটোরাল ভোট। প্রাথমিক ফলাফলে তিনি ২৬৪ ইলেকটোরাল ভোট নিয়ে এগিয়ে রয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেকটোরাল ভোট।

জর্জিয়ায় বাইডেনের জয় ডোনাল্ড ট্রাম্প-এর সরাসরি বিজয়ের সম্ভাবনা নস্যাৎ করে দিবে। ট্রাম্প যদি বাকি রাজ্যগুলোতে জয়ীও হন, যেটার সম্ভাবনা খুবই কম। এরপরও বিজয় অধরায় থাকবে।

জর্জিয়ায় বাইডেনের বিজয় ডেমোক্র্যাট পার্টির জন্য একটি ঐতিহাসিক ঘটনা হবে। এই রাজ্য ১৯৬৪ সাল থেকে এ’পর্যন্ত চার বার ডেমোক্র্যাট প্রার্থীর পক্ষে ভোট দিয়েছে, শেষ বার ছিল ১৯৯২ সালে যখন বিল ক্লিনটন ডেমোক্র্যাট প্রার্থী ছিলেন। জর্জিয়ার আশে-পাশের রাজ্যগুলো সব রিপাবলিকান প্রার্থীর পক্ষে, আমেরিকার রাজনৈতিক মানচিত্রে যেগুলো লাল রং-এ দেখানো হয়। মি.বাইডেন জয়ী হলে মানচিত্রে জর্জিয়া হবে লাল সমুদ্রে একটি নীল দ্বীপ।

এ সম্পর্কিত আরও খবর