ভোটের ফলাফল কখন জানা যাবে?

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 10:24:43

যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফল যেদিকে যাচ্ছে তাতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পরাজয় প্রায় নিশ্চিত। তবে তিনি হাল ছাড়ছেন না। কয়েকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চলছে। কিন্তু যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকালে ডোনাল্ড ট্রাম্প ভোট গণনা বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

এদিন পরের দিকে যে সময়ে ভোটের ফলাফল প্রকাশের সম্ভাবনা ছিল, সে সম্পর্কে কিছু ধারণা আপনাদের দিয়ে রাখতে চাই।

জর্জিয়া: রাজ্যে একজন গুরুত্বপূর্ণ নির্বাচন কর্মকর্তা জানিয়েছিলেন যে স্থানীয় সময় বেলা সাড়ে ১২টায় (গ্রিনিচ মান সময় বিকেল ৫:৩০) ভোট গণনার কিছু নতুন তথ্য জানানো হবে। কিন্তু সেই সময় পার হয়েছে। এখনও সেই তথ্য আসেনি।

নেভাডা: ভোট গণনার কিছু নতুন তথ্য জানানো হবে। জিএমটি বিকেল ৫:৩০টায়। এই ফলাফল যেকোন মুহূর্তে আসতে পারে। রিপাবলিকানরা এই রাজ্যে গণনার বিরুদ্ধে বৃৃহস্পতিবার মামলা দায়ের করেছে। তাদের দাবি, ১০,০০০ লোকের ভোট পড়েছে যারা আর ঐ অঙ্গরাজ্যের বাসিন্দা না।

অ্যারিজোনা: স্থানীয় সময় রাত নয়টার (রাত ২টা জিএমটি) আগে নতুন কোন তথ্য আসার সম্ভাবনা নেই। কয়েকটি টিভি চ্যানেল ইতোমধ্যেই বলে দিয়েছে যে মি.বাইডেন এই রাজ্যে জিতেছেন।

পেনসিলভেনিয়া: রাজ্যের রিপাবলিকান আইনসভা ভোটের আগে যে কোন ব্যালট পত্র গণনা নিষিদ্ধ করেছিল। এর ফলে মনে করা হচ্ছে এই রাজ্যের চূড়ান্ত ফলাফল জানতে কয়েক দিন লেগে যাবে।

নর্থ ক্যারোলাইনা: ১২ই নভেম্বরের আগে ফলাফল আসার সম্ভাবনা কম। ভোটের দিন ডাকযোগে যেসব ব্যালট পাঠানো হয়েছে তা ১২ই নভেম্বর পর্যন্ত আসবে এবং সেগুলো সবই গণনা করা হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী একজন ব্যক্তির দুবারের বেশি প্রেসিডেন্ট হওয়া সম্ভব নয়। তবে কেউ দুইবারের বেশি নির্বাচনে লড়তে পারবেন না- এমন কিছু সংবিধানে নেই।

জো বাইডেনের কাছে পরাজয় কোনোভাবে ঠেকানো না গেলে ২০২৪ সালে আবার তাকে দেখা যেতে পারে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে।

ট্রাম্পের একজন সাবেক পরামর্শক বিবিসির রেডিও ফোরকে এমন তথ্যই জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর