সিকৃবিতে ছাত্রদল-শিক্ষার্থীদের সংঘর্ষ, কমিটি বিলুপ্ত

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2024-10-25 10:05:23

ছাত্রদলের ব্যানার ছেঁড়াকে কেন্দ্র করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে দলটির নেতাকর্মীর সঙ্গে সাধারণ শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।

কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষার আগে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেইটে এ সংঘর্ষ শুরু হয়। রাত ২টা পর্যন্ত এ সংঘর্ষ চলে। পরে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার পরপরই বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় কমিটি।

স্থানীয় সূত্রে জানা যায়, কৃষিগুচ্ছ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের প্রধান দুই ফটকে দলীয় ব্যানার টানায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। পরবর্তীতে কে বা কারা ব্যানার ছিঁড়ে ফেললে ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীদের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে দুইপক্ষের ধাওয়া পালটা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় ও আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোজাম্মেল হক জানান, আমরা সংঘর্ষের ঘটনা পুলিশ প্রশাসনকে অবহিত করেছি। কিন্তু মারামারি হাতের নাগালের বাইরে হওয়ায় তৎক্ষণাৎ কোনো ব্যবস্থা নিতে পারিনি।

সিলেট মেট্রোপলিটন পুলিশের শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. মনির হোসেন বলেন, ঘটনার সংবাদ পাওয়ার পর সিলেট মেট্রোপলিটন পুলিশের টিম ঘটনাস্থলে পৌঁছায়। ব্যানার লাগানোকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বর্তমানে পরিস্থিতি শান্ত আছে।

এদিকে, সংঘর্ষের ঘটনার পরপরই রাতে সিকৃবির কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রদল।

রাত ২টার পর দলটির দপ্তর সম্পাদক (সহ-সভাপতি পদমর্যাদা) মো.জাহাঙ্গীর আলেমর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কেন্দ্রীয় সংসদের সিদ্ধান্ত মোতাবেক, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় বিলুপ্ত ঘোষণা করা হল। শিগগিরই এই ইউনিটির নতুন কমিটি ঘোষণা করা হবে।

ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এই সিদ্ধান্ত অনুমোদন করেন।

প্রসঙ্গত, শুক্রবার (২৫ অক্টোবর) কৃষিগুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ৯টি কেন্দ্রে প্রায় ৪ হাজার ২১০ জন পরীক্ষার্থীর আসনের ব্যবস্থা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর