বিদ্যুতের মেগা প্রকল্প সরেজমিনে দেখতে চায় সংসদীয় কমিটি

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংসদীয় কমিটি

সংসদীয় কমিটি

বিদ্যুৎ ও জ্বালানির মেগা প্রকল্পগুলো সরেজমিনে পরিদর্শন করতে চায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি। মেগা প্রকল্পের কাজের সার্বিক অবস্থা জানতে প্রকল্প পরিদর্শনের সিদ্ধান্ত মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এখন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মিললেই প্রকল্প পরিদর্শনে যাবেন কমিটির সদস্যরা।

তবে সংসদীয় কমিটির বৈঠকে সরজমিনে মেগা প্রকল্প পরিদর্শন নিয়ে কথা হলেও আলোচনায় ছিল না গ্যাসের দাম বৃদ্ধির প্রসঙ্গ। সাধারণত মানুষের বিভিন্ন দাবির বিষয়গুলো সংসদীয় কমিটিতে আলোচনার মাধ্যমে একটা প্রস্তাবনা যায় মন্ত্রণালয়ের কাছে। কিন্তু এবার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে তুমুল সমালোচনা হলেও আলোচনা হয়নি কমিটিতে।

বিজ্ঞাপন

সংসদীয় কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার বার্তা২৪.কমকে বলেন, আজকে মন্ত্রণালয়ের বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আলোচনা ছিল, তাই গ্যাস নিয়ে কোনো আলোচনা হয়নি। আমরা বিভিন্ন মেগা প্রকল্প ভিজিট করতে চাই, মন্ত্রণালয়কে তা বলেছি।

কমিটি গ্রাহকদের ভোগান্তি লাঘবে অনিয়মে জড়িত সংশ্লিষ্ট ঠিকাদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মনিটরিং সেল গঠন করার সুপারিশ করেছে। এছাড়া পিডিবি ও আরইবি’র সিস্টেম লস কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও পরামর্শ দিয়েছে বলেও জানান কমিটির সভাপতি।

বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, এস এম জগলুল হায়দার, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান অংশ নেন। এছাড়াও বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।