বড় প্রকল্প বাস্তবায়নে দক্ষ জনবল নেই, প্রধানমন্ত্রীকে আজাদ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

সময়মত বড় বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে না এনিয়ে সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ সরকারি দলের সদস্য ও সাবেক মন্ত্রী আবুল কালাম আজাদ। তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আপনি অনেক পরিশ্রম করেন, বড় বড় প্রকল্প নিচ্ছেন। কিন্তু বড় প্রকল্প বাস্তবায়ন করতে দক্ষ জনবল দরকার। কিন্তু আপনার সেটা নেই, এটাই আমাদের জন্য দুর্ভাগ্য।

বুধবার (৬ মার্চ) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এভাবেই সমালোচনা করেন সাবেক মন্ত্রী। এ সময় তার পাশে বসে থাকা সরকারি দলের সদস্য বারণ করলে তিনি বলেন, আমি সরকারি দলের এমপি বলে বলতে পারব না? আমি মরে গেলে বলবে কে?

বিজ্ঞাপন

সংসদে সরকারের প্রশংসা করা এমপিদের উদ্দেশে তিনি বলেন, এই সংসদে  অনেক বক্তা আছেন, তুখোর বক্তা বলে যাচ্ছেন বাংলাদেশ এগিয়ে যাবে। এই, ওই সব হচ্ছে বড় বড় প্রকল্প। প্রধানমন্ত্রী আপনি অনেক পরিশ্রম করেন, বঙ্গবন্ধুরমত সাহস আছে। আপনার বুদ্ধিমত্তা অনেক বেশি। আপনি দেখতে পারেন কোথায় কি হচ্ছে। কিন্তু বাস্তবায়নের জন্য প্রত্যেকটা প্রজেক্ট সম্পর্কে আপনি জানেন না। ৩০০ কোটি টাকার প্রকল্প তিন বছরের শেষ করা কথা থাকলেও, এক বছর যেতে না যেতেই এটা নিয়ে আসে ৫০০ কোটি লাগব। সময় লাগবে আরো দুই বছর। এমন কোন প্রজেক্ট নাই যেগুলো সময়মত বাস্তবায়িত হয়। সময়মত প্রজেক্ট বাস্তবায়ন করতে আপনার লাগবে দক্ষ জনবল। ইউ ডোন্ট হ্যাব দিস. দিস ইজ ভেরি আনফরচুনেট।

তিনি বলেন, আমি পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি থাকায় আমি যখন বিভিন্ন মন্ত্রণালয়কে ডাকি যখন প্রশ্ন করি সঠিকভাবে উত্তর দিতে পারেন না। যখন বলি এটা করছেন, এক বছর আগে ৩০০ কোটি টাকা এক বছরের মধ্যে নিয়ে আসলেন ৫০০ কোটি টাকা। বলছেন আরো দুই বছর লাগবে । তার মানে তারা যখন প্রকল্পটা তৈরি করে তখনই ঠিকমত তৈরি করতে পারে না।

উদাহরণ টেনে তিনি বলেন, আর্থিক প্রতিষ্ঠান নামে একটি প্রতিষ্ঠান আছে। এদের যে টাকা আছে এখন পর্যন্ত ৮ মাসে খরচ করছে মাত্র দশমিক ৪.০৩ শতাংশ। বাজেটে বরাদ্দকৃত টাকার হিসেব ধরে বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের টাকা আছে ১২১ কোটি ১৫ লাখ, যার খরচ হয়েছে ৭.৫৬ শতাংশ। এরকম বহু মন্ত্রণালয় আছে। মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়, এখানে টাকা আছে ৯৩ কোটি ৬৪ লাখ। তার ভেতর খরচ ১৭ কোটি, তাহলে কি হয়? ৮ মাস চলে গেছে।  অর্থ বছরের শেষের দিকে তখন তরিঘরি করে খরচ করে, তখন কাজও হয়না, টাকার অপচয় হয়।এতো টাকা অপচয় হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আপনি শুধু একা বড় বড় প্রজেক্ট নিলেন, পরিশ্রম করলেন, পদ্মা ব্রিজ হচ্ছে, কর্ণফুলি টানেল হচ্ছে, মাতারবাড়ি প্রকলপ। কোন প্রকল্পই সময় মত সম্পন্ন হয়েছে? বলেন মন্ত্রী মহদোয়গণ? একটা প্রকল্পের কথা বলেন যে এইটা  সময়মত শেষ করতে পেরেছি। প্রাধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আপনি বড় প্রকল্প নিচ্ছেন, আপনি দক্ষ লোকবল বের করেন।