শিশুদের রঙিন জগত ‘ইকরিমিকরি’

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ইকরিমিকরি‘র বৈশাখ ও ঈদ সংখ্যার প্রচ্ছেদ

ইকরিমিকরি‘র বৈশাখ ও ঈদ সংখ্যার প্রচ্ছেদ

পড়ালেখার চাপের বাইরে ছোটদের আনন্দের জগতে নিয়ে যেতে মাসিক পত্রিকায় নতুন আগমন  ‘ইকরি মিকরি’র। শিশুদের জন্য প্রকাশিত এই মাসিক পত্রিকায় তারা মন খুলে নিজেদের ভালো-মন্দ, ইচ্ছা-অনিচ্ছা, অভিযোগ-স্বপ্ন শেয়ার করবে গল্পে কিংবা ছড়ায়। আবার কখনও ছবি আঁকার মাধ্যমে।

গেল পহেলা বৈশাখ ১৪২৬-এ বেরিয়েছে ‘ইকরি মিকরি’র প্রথম সংখ্যা। এরপর বেড়িয়েছে মে মাসে ঈদ সংখ্যা। তিন চার দিনের মধ্যে বের হবে জুনের সংখ্যাও। এই তিনমাসে পত্রিকাটি শিশুদের রঙিন জগতে নিয়ে গেছে। নিজেদের লেখা ছড়া, গল্পের পাশাপাশি দেশের বিশিষ্ট, বিখ্যাত ও জনপ্রিয় ব্যক্তিদের শৈশব কৈশোরের কাটানো সময়গুলো সম্পর্কে জানতে পারছে।  

বিজ্ঞাপন

ইকরি মিকরি যাত্রা শুরুর সংখ্যায় ছিলো শৈশবের স্মৃতিচারণ নিয়ে আব্দুল্লাহ আবু সায়ীদের ‘আমার শৈশবে নদী’, রফিকুন নবীর ‘আমার বৈশাখ’, শাহাবুদ্দিন আহমেদের ‘ছেলেবেলার বৈশাখ। ছয়টি গল্প ইমদাদুল হক মিলনের ‘বাবান ও টুনটুনি পাখি’, ইমতিয়ার শামীমের ‘সূর্য্যি মামা রাগে কালবোশেখি আসে’, তরিকুল ইসলামের ‘চৈত্র সংক্রান্তি’, মনি হায়দারের ‘আকালু দেশের বুড়ো’, মাশুদুল হকের ‘একটা সবুজ পুটুস’ ও মানবের ‘তারমিনো’।

এ সংখ্যায় দেশের জনপ্রিয় ছড়াকারদের ছড়া, আহসান হাবীবের কমিকসও ছিলো। এছাড়া ছবি এঁকেছিলেন রফিকুননবী, আব্দুস শাকুর শাহ, আহসান হাবীব, খালেদা ফারজানা জাহানসহ অনেকেই।

শিশুদের মাসিক পত্রিকা ইকরি মিকরির সম্পাদনায় রয়েছেন চিত্রশিল্পী মাহবুবুল হক। নির্বাহী সম্পাদকের দায়িত্বে রয়েছেন ফটোসাংবাদিক কাকলী প্রধান।

সম্পাদক চিত্রশিল্পী মাহবুবুল হক বলেন, ‘শিশুদের মানসিক বিকাশে সৃজনশীলতা চর্চার চেয়ে গুরুত্বপূর্ণ আর কী হতে পারে? সেজন্য অংশগ্রহণমূলক একটি পত্রিকার কথা ভেবেছি আমরা। প্রতি মাসে যদি অনেক রকম ছবি, গল্প, ছড়া, কার্টুন, কমিকস, পাতায় পাতায় সৃজনশীল চর্চা আর মজার সব কান্ডকারখানা ঘটানো যায় সবাই মিলে, মন্দ কী! এমন ভাবনা থেকে ইকরি মিকরি পত্রিকার জন্ম।’

ইকরি মিকরি ‘র- ঈদ সংখ্যাও ছিলো সমৃদ্ধ। দেশের জনপ্রিয় ব্যক্তিত্ত্বদের ঈদ স্মৃতিচারণা ও গল্প-ছড়া শিশুদের বেশ আর্কষণ করে। ঈদ সংখ্যায় ছিলো বিদ্রোহ কবি কাজী নজরুল ইসলাম  ও মা দিবস নিয়ে আয়োজন।   

এরেইমধ্যে পত্রিকাটির মলাটের আর্কষনীয় ছবি ও প্রচ্ছেদ শিশু থেকে সব বয়সীদের নজর কাড়তে সক্ষম হয়েছে।  

ইকরি মিকরির মূল্য ১০০ টাকা। পত্রিকাটি সংগ্রহের জন্য ০১৮১৭৫৪৮১৯১, ০১৭২৭৬৫৬৫৪৯, ০১৬১৭০৭২৩৭৩ নম্বরে ফোন করতে হবে। এছাড়া ওয়েবসাইট www.ikrimikriworld.com অথবা ফেসবুক পেজে www.facebook.com/ikrimikriworld বিস্তারিত জানা যাবে।